আজ, শনিবার | ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ৯:২৩

ব্রেকিং নিউজ :

উন্নয়ন অগ্রযাত্রায় সুবিচার নিশ্চিতকরণ জরুরি-মাগুরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান

মাগুরা প্রতিদিন ডটকম : দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে সুবিচার নিশ্চিতকরণ জরুরি বলে জানিয়েছেন মাগুরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান।

মঙ্গলবার উন্নয়নের অগ্রযাত্রায় সরকারি আইনি সেবার সাফল্য-প্রচার ও প্রসারে সাংবাদিকদের ভূমিকা ও সহযোগিতা বিষয়ক কর্মশালায় বক্তব্য দিতে গিয়ে মাগুরা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ এ কথা বলেন।

মাগুরা জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে জেলা লিগ্যাল এইড কমিটি আয়োজিত এ কর্মশালায় স্থানীয় সাংবাদিক, আইনজীবিসহ ৩০ জন অংশ নেন।

মাগুরা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেন, যথাযথ উদ্যোগের মাধ্যমে সুশাসন নিশ্চিত করা গেলে বাংলাদেশকে একটি কল্যাণকর রাষ্ট্রে পরিণত করা সম্ভব। এমন অভিপ্রায় নিয়েই দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দরিদ্রতম এই জেলার মানুষের আইনী সেবা নিশ্চিতের জন্যে জেলা লিগ্যাল এইড কমিটি কাজ করছে।

আইন ও বিচার মন্ত্রণালয়ের অধিন পরিচালিত মাগুরা জেলা লিগ্যাল এইড কমিটি ২০১২ সন থেকে মাগুরায় সরকারি খরচে অসহায় মানুষের জন্যে আইনী সেবা দিয়ে আসছে। প্রথম বছরে জেলায় মোট ২৩২টি অভিযোগ দাখিল হয়। যার বিপরীতে জেলা লিগ্যাল এইড কমিটি ১৩২টি মামলার নিষ্পত্তি করে। কিন্তু বর্তমান কমিটির ইতিবাচক উদ্যোগের কারণে এ বছরের গত ১০ মাসেই ৭২০টি অভিয়োগ দাখিল হয়েছে। যার ১৮০টি মামলাই ইতোমধ্যে নিষ্পিত্তি হয়েছে।

লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জানান, দেশের প্রত্যেকটি জেলাতেই জেলা জজ আদালতের অধিনে রয়েছে একটি করে লিগ্যাল এইড কমিটি। সরকারি খরচে অল্প সময়ে অসহায় মানুষের আইনগত সহায়তা দেওয়া এই কমিটির কাজ। কিন্তু মাগুরা জেলা লিগ্যাল এইড কমিটি সরকারি সহায়তা প্রদানের বিষয়ে জেলার প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে গত এক বছর ধরে চালিয়েছে নানা প্রচার প্রচারণা। যার সুফল হিসেবে প্রতিদিনই জেলার নিপিড়িত-নির্যাতিত অসহায় মানুষের ভিড় জমছে মাগুরা জেলা লিগ্যাল এইড কমিটির কার্যালয়ে।

শুধু সরকারি খরচে ন্যায় বিচারের নিশ্চয়তাই নয়, মাগুরা জেলা লিগ্যাল কমিটির কাছে অভিযোগ নিয়ে আসলেই তাদের জন্যে বরাদ্দ থাকছে যাতায়াত খরচ এবং দুপুরের খাবার। কমিটির নিজস্ব উদ্যোগে এই ব্যবস্থা সারা জেলার মানুষের কাছে যেমন অধিক জনপ্রিয় করে তুলেছে। তেমনি স্থানীয় অসহায় মানুষকে আইনগত সহায়তা নিশ্চিতকরণে কাজ করছে জেলা কমিটি। এবং ন্যায় বিচার নিশ্চিতকরণের মাধ্যমেই দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখা সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মাগুরার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল আদালতের বিচারক প্রণয় কুমার দাস, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সুনন্দ বাগচি, জেলা লিগ্যাল এইড কর্মকর্তা রোমানা রোজি, সহকারী পুলিশ সুপার আহসান হাবিব, সিভিল সার্জন ডা. সাদ উল্লাহ, জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. আবদুল মজিদ, সাধারণ সম্পাদক এড. সাজেদুর রহমান সংগ্রাম, মাগুরা প্রেসক্লাব সম্পাদক শামিম খান, সাংবাদিক আরজু সিদ্দিকী, খান শরাফত হোসেন, আবু বাসার আখন্দ, সঞ্জয় কুমার রায়, অলোক বোস, অমিত মিত্র, রাজিব মিত্র জয়, আরাফাত হোসেন, মহিলা পরিষদ নেত্রি লিপিকা দত্তসহ আরো অনেকে।

কর্মশালার আগে জেলা লিগ্যাল এইড কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology