আজ, বৃহস্পতিবার | ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | সকাল ৭:৪৭

ব্রেকিং নিউজ :
শ্রীপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী রাজন-সংগ্রামের কর্মীদের মধ্যে সংঘর্ষ জমে উঠেছে শ্রীপুর উপজেলা চেয়ারম্যান নির্বাচন মাগুরায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন বৃষ্টির প্রার্থনায় নামাজ পড়ে কাঁদলেন শ্রীপুরের মুসল্লিরা মহম্মদপুরে সড়ক দূর্ঘটনায় শিক্ষকের মৃত্যু মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান

শিশুকে কেনো খাওয়াবেন ভিটামিন ‘এ’

মাগুরা প্রতিদিন ডটকম : প্রত্যেকটি মানুষের নির্দিষ্ট পরিমানে ভিটামিনের প্রয়োজন রয়েছে । আর ভিটামিন হলো সেই রকম একটি জৈব খাদ্য উপাদান যাহা স্বাভাবিক খাদ্যের মধ্যে স্বল্প পরিমানে থেকেও শরীরের বৃদ্ধি পুষ্টি এবং রোগ প্রতিরোধের ক্ষমতা গড়ে তোলো । তাই ভিটামিন ‘এ’ এর উপকারিতা অনেক । বিভিন্ন ধরনের ভিটামিন আছে যেগুলো আমদের শরীরে সংশ্লেষিত হয় । ভিটামিন এ তাদের মধ্যে অন্যতম ।

ভিটামিন এ এর উপকারিতা :
ভিটামিন এ হলো ফ্যাট সলুয়েবল কম্পাউন্ড উপাদান । তবে এটি একটি জেনেবিক টার্ম যা মানুষের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

ক্যান্সার প্রতিরোধের ভিটামিন এ এর উপকারিতা :
সাধারণত অস্বাভঅবিক কোষগুলি যখর অনিয়ন্ত্রিত ভাবে বৃদ্ধি এবং বিকাশ রিভিউসং এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে ভিটামিন এ । পর্যবেক্ষণ মুলক গবেষণায় বিটা ক্যারোটিন আকারে ভিটামিন এ এর উচ্চ পরিমাণে সেবন কিছু নির্দিষ্ট ধরণের ক্যান্সারের ঝুকি কমায় । যেমন হজকিরেন লিস্ফোমা ফুসফুস এবং মুত্রাশয় ক্যান্সার । তবে মনে রাখার বিষয় যে একমাত্র উদ্ভিজ্জ্ব উৎস থেকে পাওয়া ভিটামিন এ ক্যান্সার প্রতিরোধক । তবে প্রাণিজ উৎস থেকে পাওয়া ভিটামিন কোন ভাবেই প্রতিরোধ মূলক কাজে সংযুক্ত নয় ।

অন্ধত্ব রক্ষায় ভিটামিন এ এর কাজ :
ভিটামিন এ অভাবের প্রথম লক্ষণগুলির মধ্যে একটি হল রাতের অন্ধত্ব যা নিউকটালোপিয়া নামে পরিচিত । আর এ অন্ধত্ব প্রতিরোধ করা ভিটামিন এ এর কাজ ।

সু স্বাস্থ্যের জন্য ভিটামিন এ এর উপকারিতা :
ভিটামিন এ শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষা বজায় রাখার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । এতে চোখ ,ফুসফুস, অন্ত্র এবং জিন জগত শরীরের বাধা যা ব্যাকটিরিয়া এবং অন্যান্য সংক্রামক এজেস্টদের থেকে সৃস্ট তা আটকে রাখতে সহায়তা করে । আমাদের শরীরে ভিটামিন এ হোয়াইট ব্লাড সেল উৎপাদন করে যা আমাদের ব্রাড স্ট্রিম থেকে ব্যাকটিরিয়া এবং অন্যান্য প্যাথোজেন গুলি ক্যাপ্চার এবং পরিস্কার করতে সহায়তা করে ।

হাড় ক্ষয়রোগ প্রতিরোধে ভিটামিন এ :
আমদের বয়স অনুসারে স্বাস্থ্যেকর হাড়গুলি বজায় রাখার জন্য প্রয়োজনীয় মূল পুষ্ঠি প্রোটিন ক্যালসিয়াম এবং ভিটামিন ডি তবে সঠিক ভাবে হাড়ের বৃদ্ধি এবং বিকাশেরর জন্য পর্যাপ্ত পরিমানে ভিটামিন এ খেতে হয় ।

ভিটামিন এ এর রাসায়রিক নাম কি :
ভিটামিন এ আবিস্কার হয় ১৯৩১ সালে ও প্রথম পৃথকীকরণ এবং তৈরি হয় যথাক্রমে ১৯৩২ ও ১৯৪৭ সালে । এ খানে আমরা ভিটামিন এ এর রাসায়নিক নাম কি তা জানবো। ভিটামিন এ এর রাসায়নিক নাম রেটিনল যাহা রেটিনল নামক রাসায়নিক যৌগ বা ডায়েট সহায়ক হিসাবে ব্যবহার হয় ।

ভিটামিন এ ক্যাপসুল এর উপকারিতা :
খাদ্য হিসাবে আমরা বিভিন্ন উপাদান থেকে ভিটামিন এ সংগ্রহ করে থাকি । যেমন ফলমূল ,মাছ মাংস, ও সবুজ শাক সবজি । তবে এর পাশাপাশি ভিটামিন এ ক্যাপসুল এর উপকারিতা আছে । তাই আমাদের আদরের শিশুর বয়স যখন ৬ মাস হয় তখন থেকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে হবে ।
সূত্র : স্বাস্থ্য বার্তা বিভাগ

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology