আজ, বৃহস্পতিবার | ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | সকাল ৭:১৫

ব্রেকিং নিউজ :
স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান মাগুরা সদরে উপজেলা চেয়ারম্যান পদে ৭ শ্রীপুরে ৪ প্রার্থীর মনোনয়ন জমা বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিক কাজী ফয়জুর রহমানের ইন্তেকাল মাগুরার শ্রীপুরে স্ত্রীকে পিটিয়ে হত্যা! শায়লা রহমান সেতুর নির্মম মৃত্যুর বিচারের দাবিতে জাসদের মানববন্ধন সমাবেশে মাগুরায় ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগে মামলা-মানববন্ধন ইদ কার্ড ফেরাতে মাগুরায় “পরিবর্তন আমরাই” শ্রীপুরে ডোবা থেকে নব জাতকের মরদেহ উদ্ধার মাগুরায় ডাক্তার দম্পত্তির অস্ত্রপচারে বিশ্ববিদ্যালয় ছাত্রীর মৃত্যুর অভিযোগ

স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে আমির হামজার নাম বাদ

মাগুরা প্রতিদিন ডটকম : দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা পুরস্কার ২০২২ এর তালিকা থেকে আমির হামজার নাম বাদ দিয়েছে সরকার।

সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত আমির হামজার নাম বাদ দিয়ে ১৮ মার্চ শুক্রবার সংশোধিত তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান স্বাক্ষরিত সংশোধিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়েছে।

১৫ মার্চ স্বাধীনতা পুরস্কার ২০২২ এর জন্য মনোনীতদের নাম ঘোষণা করা হয়। ওই তালিকায় মোট ১০ জন বরেণ্য ব্যক্তির তালিকায় সাহিত্যে অবদান রাখায় আমির হামজার নাম প্রকাশ করা হয়। ওই ঘটনার পর সাহিত্যে পদকে আমির হামজাকে নিয়ে সারাদেশে বিতর্ক তৈরি হয়। দৈনিক যুগান্তর, প্রথম আলোর পাশাপাশি মাগুরা প্রতিদিন ডটকম পত্রিকাতেও মাগুরার শ্রীপুর উপজেলার পালাগানের কবি আমির হামজাকে নিয়ে বিস্তারিত লেখালেখি হয়। তুলে ধরা হয় সাধারণ মানুষের নানা প্রতিক্রিয়া।

দেশব্যাপী এই প্রতিক্রিয়ার মুখে সরকারের সংশ্লিষ্ট বিভাগ অবশেষে স্বাধীনতা পদকের তালিকা থেকে বিতর্কিত ব্যক্তিত্ব আমির হামজার নামটি বাদ দেয়।

সংশোধিত তালিকা অনুযায়ী স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম), আব্দুল জলিল, সিরাজ উদ্দীন আহমেদ, মোহাম্মদ ছহিউদ্দিন বিশ্বাস (মরণোত্তর) ও সিরাজুল হক (মরণোত্তর) স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।

চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ও অধ্যাপক ডা. মো. কামরুল ইসলাম পাচ্ছেন এ পুরস্কার। আর স্থাপত্যে স্থপতি সৈয়দ মইনুল হোসেনকে (মরণোত্তর) এ পুরস্কার দেওয়া হচ্ছে। আর প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছে।

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে গৌরবোজ্জ্বল ভূমিকা, অসামান্য আত্মত্যাগ ও অসাধারণ অবদানের জন্য যারা চিরস্মরণীয় হয়ে আছেন এবং শিক্ষা -সংস্কৃতি, শিল্প-সাহিত্য, বিজ্ঞান-প্রযুক্তি ও জনকল্যাণসহ বিভিন্ন ক্ষেত্রে যারা দেশ ও সমাজকে এগিয়ে নিয়ে গেছেন, তাদের সম্মান জানাতে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে।

পুরস্কারজয়ী প্রত্যেকে পাবেন ১৮ ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, পাঁচ লাখ টাকার চেক ও একটি সম্মাননাপত্র।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology