আজ, শুক্রবার | ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | রাত ৯:১৮

ব্রেকিং নিউজ :
মাগুরার শতখালি মাইক্রোবাস-মটর সাইকেল মুখোমুখি সংঘর্ষে ২ যুবক নিহত শ্রীপুরে দুর্গাপূজা উপলক্ষে সরকারি অনুদানের নগদ অর্থ বিতরণ মাগুরা শহরের পারনান্দুয়ালী থেকে ইয়াবাসহ মাদক কারবারি আটক মাগুরায় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ছাত্রলীগের নানা কর্মসূচি সাবেক এসপি বাবুল আকতারের বাবা ও ছোট ভাইসহ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের মাগুরা জেলা পরিষদ নির্বাচনে ৭ সদস্য প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার মাগুরা গ্রুপের সকল পত্রিকা বন্ধে উদ্বেগ প্রকাশ মাগুরার মামলায় ৭ লণ্ডনপ্রবাসী গ্রেফতার বিশ্বব্যাপী বিজ্ঞানের আলো ছড়াচ্ছেন মাগুরার হুসাইন নারী খেলোয়াড়দের যোগ্য সম্মানী দেওয়া হোক

তামাকজাত পণ্যের ব্যবহার অনেক কমে এসেছে -সাইফুজ্জামান শিখর এমপি

মাগুরা প্রতিদিন ডটকম : ‘তামাক নিয়ন্ত্রণে বর্তমান সরকার যে প্রতিশ্রুটি নিয়ে কাজ করছে তার অনেক ইতিবাচক ফলাফল আমরা দেখতে পাচ্ছি। ইতিমধ্যেই সিগারেট, গুল, জর্দ্দার বিপুল ব্যবহার অনেক কমে এসেছে। তামাকের ক্ষতিকর বার্তা যত বেশি সাধারণ মানুষের কাছে নিয়ে যাওয়া যাবে ততই এর ব্যবহার কমে আসবে। অধিক কার্যকরে তামাকে কর বসিয়ে সোচ্চার সংসদ সদস্যদের ককাস গঠন করে জাতীয় রাজস্ব বোর্ডের ওপর যথাযথ করারোপের  জন্য চাপ সৃষ্টি করা যেতে পারে।’

১৩ জুলাই মঙ্গলবার গবেষণা সংস্থা উন্নয়ন সমš^য়ের আয়োজনে ‘বাজেট ২০২১-২২-এ তামাকপণ্যে কর: মাননীয় সংসদ সদস্যদের ভাবনা’ শীর্ষক অনলাইন বৈঠকে এই অভিমত ব্যক্ত করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য মো. সাইফুজ্জামান শিখর।

গোল টেবিলে সভাপতিত্ব করেন উন্নয়ন সমš^য়ের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

স্বাগত বক্তব্য রাখেন সিটিএফকের (ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি-কিডস) লিড পলিসি অ্যাডভাইজার মো. মো. মোস্তাফিজুর রহমান। গোলটেবিল সঞ্চালনা করেন সাংবাদিক-গবেষক জাহিদ রহমান। সভায় ১১ জন সংসদ সদস্যসহ বিভিন্ন উন্নয়ন সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সাইফুজ্জামান শিখর আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাক মুক্ত করতে হবে। প্রধানমন্ত্রীর এই স্বপ্ন বাস্তবায়নে আমাদের সংসদ সদস্যদের অবশ্যই বড় ধরনের সাহসী ভূমিকা পালন করতে হবে। তামাকের উপর অধিকর করারোপসহ একটি শক্ত আইনী কাঠামো প্রণয়নের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ বাস্তবায়ন একসাথে কাজ করতে হবে।

গোলটেবিলে ড. আতিউর রহমান বলেন, তামাকপণ্যে কার্যকর করারোপই যে তামাক ব্যবহার কমিয়ে আনার সবচেয়ে কার্যকর পদ্ধতি তা প্রমাণিত। ফিলিপাইন, গাম্বিয়া, শ্রীলঙ্কা, কলম্বিয়া ও ওমানে যথাযথ করারোপের মাধ্যমে একদিকে তামাক ব্যবহার কাঙ্ক্ষিত মাত্রায় কমিয়ে আনা গেছে, পাশাপাশি তামাক বিক্রি থেকে আদায়কৃত করও বেড়েছে। বাংলাদেশেও গবেষণা-নির্ভর এডভোকেসি কার্যক্রমে সকল অংশীজনকে সঠিকভাবে যুক্ত করতে পারলে তামাকপণ্যে কার্যকর করারোপ সম্ভব বলে তিনি মনে করেন।

গোলটেবিলে উপস্থিত অন্যান্য সংসদ সদস্যরা হলেন ফজলে হোসেন বাদশা এমপি, শিরীন আখতার, এমপি, অপরাজিতা হক এমপি, মো. সাহিদুজ্জামান এমপি, শামসুন নাহার এমপি, এম এ মতিন এমপি, আব্দুল মান্নান, এমপি, মো. নুরুল ইসলাম তালুকদার এমপি, এবং গ্লোরিয়া ঝর্ণা সরকার এমপি, নাজমা আকতার এমপি। মো. সাইফুজ্জামান শিখর এমপি মাগুরা থেকে এই অনলাইন গোলটেবিলে অংশগ্রহণ করেন বলে জানা গেছে।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology