আজ, শুক্রবার | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | বিকাল ৩:৩০

ব্রেকিং নিউজ :
স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান মাগুরা সদরে উপজেলা চেয়ারম্যান পদে ৭ শ্রীপুরে ৪ প্রার্থীর মনোনয়ন জমা বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিক কাজী ফয়জুর রহমানের ইন্তেকাল মাগুরার শ্রীপুরে স্ত্রীকে পিটিয়ে হত্যা! শায়লা রহমান সেতুর নির্মম মৃত্যুর বিচারের দাবিতে জাসদের মানববন্ধন সমাবেশে মাগুরায় ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগে মামলা-মানববন্ধন ইদ কার্ড ফেরাতে মাগুরায় “পরিবর্তন আমরাই” শ্রীপুরে ডোবা থেকে নব জাতকের মরদেহ উদ্ধার মাগুরায় ডাক্তার দম্পত্তির অস্ত্রপচারে বিশ্ববিদ্যালয় ছাত্রীর মৃত্যুর অভিযোগ

তামাকজাত পণ্যের ব্যবহার অনেক কমে এসেছে -সাইফুজ্জামান শিখর এমপি

মাগুরা প্রতিদিন ডটকম : ‘তামাক নিয়ন্ত্রণে বর্তমান সরকার যে প্রতিশ্রুটি নিয়ে কাজ করছে তার অনেক ইতিবাচক ফলাফল আমরা দেখতে পাচ্ছি। ইতিমধ্যেই সিগারেট, গুল, জর্দ্দার বিপুল ব্যবহার অনেক কমে এসেছে। তামাকের ক্ষতিকর বার্তা যত বেশি সাধারণ মানুষের কাছে নিয়ে যাওয়া যাবে ততই এর ব্যবহার কমে আসবে। অধিক কার্যকরে তামাকে কর বসিয়ে সোচ্চার সংসদ সদস্যদের ককাস গঠন করে জাতীয় রাজস্ব বোর্ডের ওপর যথাযথ করারোপের  জন্য চাপ সৃষ্টি করা যেতে পারে।’

১৩ জুলাই মঙ্গলবার গবেষণা সংস্থা উন্নয়ন সমš^য়ের আয়োজনে ‘বাজেট ২০২১-২২-এ তামাকপণ্যে কর: মাননীয় সংসদ সদস্যদের ভাবনা’ শীর্ষক অনলাইন বৈঠকে এই অভিমত ব্যক্ত করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য মো. সাইফুজ্জামান শিখর।

গোল টেবিলে সভাপতিত্ব করেন উন্নয়ন সমš^য়ের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

স্বাগত বক্তব্য রাখেন সিটিএফকের (ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি-কিডস) লিড পলিসি অ্যাডভাইজার মো. মো. মোস্তাফিজুর রহমান। গোলটেবিল সঞ্চালনা করেন সাংবাদিক-গবেষক জাহিদ রহমান। সভায় ১১ জন সংসদ সদস্যসহ বিভিন্ন উন্নয়ন সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সাইফুজ্জামান শিখর আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাক মুক্ত করতে হবে। প্রধানমন্ত্রীর এই স্বপ্ন বাস্তবায়নে আমাদের সংসদ সদস্যদের অবশ্যই বড় ধরনের সাহসী ভূমিকা পালন করতে হবে। তামাকের উপর অধিকর করারোপসহ একটি শক্ত আইনী কাঠামো প্রণয়নের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ বাস্তবায়ন একসাথে কাজ করতে হবে।

গোলটেবিলে ড. আতিউর রহমান বলেন, তামাকপণ্যে কার্যকর করারোপই যে তামাক ব্যবহার কমিয়ে আনার সবচেয়ে কার্যকর পদ্ধতি তা প্রমাণিত। ফিলিপাইন, গাম্বিয়া, শ্রীলঙ্কা, কলম্বিয়া ও ওমানে যথাযথ করারোপের মাধ্যমে একদিকে তামাক ব্যবহার কাঙ্ক্ষিত মাত্রায় কমিয়ে আনা গেছে, পাশাপাশি তামাক বিক্রি থেকে আদায়কৃত করও বেড়েছে। বাংলাদেশেও গবেষণা-নির্ভর এডভোকেসি কার্যক্রমে সকল অংশীজনকে সঠিকভাবে যুক্ত করতে পারলে তামাকপণ্যে কার্যকর করারোপ সম্ভব বলে তিনি মনে করেন।

গোলটেবিলে উপস্থিত অন্যান্য সংসদ সদস্যরা হলেন ফজলে হোসেন বাদশা এমপি, শিরীন আখতার, এমপি, অপরাজিতা হক এমপি, মো. সাহিদুজ্জামান এমপি, শামসুন নাহার এমপি, এম এ মতিন এমপি, আব্দুল মান্নান, এমপি, মো. নুরুল ইসলাম তালুকদার এমপি, এবং গ্লোরিয়া ঝর্ণা সরকার এমপি, নাজমা আকতার এমপি। মো. সাইফুজ্জামান শিখর এমপি মাগুরা থেকে এই অনলাইন গোলটেবিলে অংশগ্রহণ করেন বলে জানা গেছে।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology