আজ, বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | সন্ধ্যা ৭:৩০

ব্রেকিং নিউজ :
বৃষ্টির প্রার্থনায় নামাজ পড়ে কাঁদলেন শ্রীপুরের মুসল্লিরা মহম্মদপুরে সড়ক দূর্ঘটনায় শিক্ষকের মৃত্যু মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান মাগুরা সদরে উপজেলা চেয়ারম্যান পদে ৭ শ্রীপুরে ৪ প্রার্থীর মনোনয়ন জমা বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিক কাজী ফয়জুর রহমানের ইন্তেকাল মাগুরার শ্রীপুরে স্ত্রীকে পিটিয়ে হত্যা!

মাগুরায় বেশিরভাগ নিবন্ধিত রাজনৈতিক দলের অস্তিত্ব নেই

আবু বাসার আখন্দ : সংবিধান মোতাবেক জাতীয় নির্বাচনের দিকে অগ্রসর হচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং মিত্ররা। অন্যদিকে বিএনপি এবং তাদের অনুসারী রাজনৈতিক দলসমূহ সরকার পদত্যাগের এক দফার আন্দোলন অব্যাহত রেখেছে।

এদিকে সংবিধান সমুন্নত রাখতে হলে যথাসময়ে নির্বাচনের বিকল্প নেই বলে বিশেষজ্ঞরা অভিমত দিলেও পরিস্থিতি বিবেচনায় নির্বাচন নিয়ে সকলের মধ্যেই রয়েছে নানা শঙ্কা। নির্বাচন কীভাবে অনুষ্ঠিত হবে, কারা অংশগ্রহণ করবেÑএ নিয়ে চলছে নানান ধরনের জল্পনা-কল্পনা। তবে ভেতরে ভেতরে নির্বাচনে অংশ নেওয়ার প্রস্ততিও শুরু করেছে বিভিন্ন রাজনৈতিক দল।

সেই প্রেক্ষাপটে মাগুরাতে কোন কোন রাজনৈতিক দলের নির্বাচনে অংশগ্রহণের সক্ষমতা রয়েছে, কোন কোন নিবন্ধিত রাজনৈতিক দলের মাঠ পর্যায়ে অস্তিত্ব ও কার্যক্রম রয়েছে এ নিয়েও ভোটারদের মাঝে প্রাসঙ্গিক আলাপ আলোচনা এখন লক্ষণীয়।

নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য মতে দেশে এখন নিবন্ধিত রাজনৈতিক দলের মোট সংখ্যা ৪২। এ ছাড়াও চ‚ড়ান্ত নিবন্ধনের অপেক্ষায় রয়েছে বেশ কয়েকটি দল। কিন্তু মাগুরাতে বেশিরভাগ নিবন্ধিত রাজনৈতিক দলই অস্তিত্বহীন-জেলায় তাদের নেই কোনো কার্যক্রম।

অনুসন্ধানে দেখা গেছে, মাগুরা জেলাতে বেশিরভাগ নিবন্ধিত রাজনৈতিক দলের কোনো ধরনের রাজনৈতিক কার্যক্রম বা অস্তিত্ব নেই। এমন কী বেশিরভাগ রাজনৈতিক দলের কোনো নির্দিষ্ট অফিসও নেই। আওয়ামী লীগ ও বিএনপি এই বৃহৎ দল দুটির বাইরে মাগুরাতে সর্বসাকুল্যে গোটা দশেক রাজনৈতিক দলের কম-বেশি সাংগঠনিক অস্তিত্ব রয়েছে বলে দৃশ্যমান।

এই দুটি দলের বাইরে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর জেলাব্যাপী সাংগঠনিক কার্যক্রম চোখে পড়ার মতো।

জাসদ নিয়মিতভাবে মাগুরা এবং শ্রীপুরে বিভিন্ন ধরনের দৃশ্যমান রাজনৈতিক কর্মসূচি পালন অব্যাহত রেখেছে। গত ২৭ মে জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপির নেতৃত্বে তারা নোমানী ময়দানী প্রথমবারের মতো বড় ধরনের একটি জনসভাও তারা সফলভাবে সম্পন্ন করে সবার দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হয়। এর বাইরে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মধ্যে বাসদ (খালেকুজ্জামান), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বাজাসদ, জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ কংগ্রেস, গণফোরাম, জাকেরপার্টির খুবই সীমিত আকারে কখনও কখনও শহরকেন্দ্রীক রাজনৈতিক তৎপরতা লক্ষণীয়।

বাংলাদেশ কংগ্রেস-এর প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান অ্যাড. রেজাউল ইসলামের বাড়ি মাগুরার শ্রীপুরে হওয়ার কারণে কংগ্রেস এর পোস্টার-ব্যানার বিভিন্ন এলাকাতে বেশ চোখে পড়ে। সম্প্রতি নির্বাচন কমিশন থেকে নিবন্ধন পেয়েছে বাংলাদেশ জাসদ (বাজাসদ)। উল্লিখিতদের বাইরে নিবন্ধিত অন্যান্য রাজনৈতিক দলসমূহের সাংগঠনিক কোনো কার্যক্রম নেই বললেই চলে।

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেওয়া তথ্য মতে দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলো হলো- বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ সাম্যবাদী দল (এমএল), কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল-(জেএসডি), বাংলাদেশ সমাজতান্ত্রিক দল- বাসদ, জাকের পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), বাংলাদেশ তরীকত ফেডারেশন, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ মুসলীম লীগ, ন্যাশনাল পিপলস পার্টি- এনপিপি, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, গণফোরাম, গণফ্রন্ট, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ জাতীয় পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ খেলাফত মজলিশ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ বিপ্লবী ওয়াকার্স পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট- বিএনএফ, জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল-এনডিএম, বাংলাদেশ কংগ্রেস, তৃণমূল বিএনপি, ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ এবং বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল (বাংলাদেশ জাসদ)।

তবে সাংগঠনিক কার্যক্রম না থাকলেও বিগত নির্বাচনে কতিপয় রাজনৈতিক দলের নির্বাচনে অংশগ্রহণ করতে দেখা গেছে। বিগত দিনে ছোট রাজনৈতিক দলগুলোর মধ্যে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বিএনএফ এবং এনপিপিকে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করতে দেখা গেছে। সাংগঠনিক কার্যক্রম না থাকলেও ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় নির্বাচনে মাগুরা-১ আসনে বিএনএফ থেকে কে. এম মোতাসিম বিল্লাহ টেলিভিশন প্রতীক নিয়ে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করেন। ২০১৫ সালের মে মাসে অনুষ্ঠিত এই আসনের উপ-নির্বাচনে নির্বাচনেও বিএনএফ থেকে কে. এম মোতাসিম বিল্লাহ এবং ন্যাশনাল পিপলস পার্টি থেকে কাজী তৌহিদুল ইসলাম আম প্রতীকে অংশগ্রহণ করেন। ২০০৮ সালের নির্বাচনে মাগুরা-১ আসন থেকে আওয়ামী লীগ ও বিএনপির পাশাপাশি ইসলামী আন্দোলন থেকে মাঈনউদ্দিন এবং এলডিপি থেকে আ. ন কামালউদ্দিন মুস্তফা অংশগ্রহণ করেন। একইভাবে ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় নির্বাচনে মাগুরা-২ আসনে বিএনএফ থেকে ফিরোজা খাতুন অংশগ্রহণ করেন।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology