আজ, মঙ্গলবার | ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | বিকাল ৪:৪৩


মাগুরায় ভোগান্তি দিয়ে শুরু মাধ্যমিক স্কুল পরীক্ষা

মাগুরা প্রতিদিন ডটকম : সার্ভার সমস্যার কারণে বৃহস্পতিবার মাগুরায় যশোর শিক্ষা বোর্ডের অধিন বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত অর্ধ বার্ষিক ও প্রাক নির্বাচনী পরীক্ষা নির্ধারিত সময়ের দেড় ঘন্টা পরে শুরু হয়েছে। এতে করে ওইসব বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকরা ভোগান্তির মধ্যে পড়ে।

স্থানীয় অভিভাবকদের পাশাপাশি সংশ্লিষ্ট শিক্ষকরা বিলম্বে পরীক্ষা শুরুর ঘটনার জন্যে যশোর শিক্ষা বোর্ডের দায়িত্বশীল কর্মকর্তাদের অদূরদর্শিতা ও গাফিলতিকে দায়ি করলেও তারা এটিকে সার্ভার জনিত সমস্যা বলে দায়িত্ব এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন।

তথ্যানুসন্ধ্যানে জানা গেছে, যশোর শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ বোর্ডের অধিন মাগুরা সহ ১০ জেলার সকল মাধ্যমিক বিদ্যালয়ে অষ্টম, নবম এবং দশম শ্রেণির শিক্ষার্র্থীদের অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ার উদ্যোগ নেয়। যেখানে বোর্ড কর্তৃপক্ষ পরীক্ষার আগে নির্দিষ্ট সার্ভারের মাধ্যমে ওই তিন শ্রেণির প্রশ্নপত্র সংযুক্ত করবেন। যেখান থেকে প্রশ্ন সংগ্রহের পর নিজ নিজ বিদ্যালয় শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে প্রশ্নপত্র প্রস্তুত করে পরীক্ষা গ্রহণ করবে। কিন্তু বৃহস্পতিবার প্রথম দিনের পরীক্ষা নিতে গিয়েই হোচট খেতে হয়েছে।

মাগুরা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিয়াউল হাসান জানান, পরীক্ষাকে সামনে রেখে বিদ্যালয়ে নতুন ফটোকপি মেশিন কেনা হয়েছে। এছাড়াও একাধিক প্রিন্টার থাকলেও তিনটি শ্রেণির প্রশ্নপত্র ফটোকপি করতে শেষ পর্যন্ত বাইরে দোকানে যেতে হয়েছে। বিধায় ১০ টার পরীক্ষা শেষ পর্যন্ত সাড়ে ১১টায় শুরু করতে হয়েছে।

একই রকম ভোগান্তির খবর পাওয়া গেছে মাগুরা সরকারি বালিকা বিদ্যালয়, দুধ মল্লিক বালিকা বিদ্যালয়, এজি একাডেমি, ধলহরা চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয় সহ বিভিন্ন বিদ্যালয়ে।

তবে পরবর্তি পরীক্ষাতে এই সমস্যা থাকবে না বলে জানিয়েছেন যশোর শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রক মাধব চন্দ্র রূদ্র। তিনি বলেন, করোনার কারণে দুই বছর পর পরীক্ষা শুরু হলো। সার্ভারের ত্রুটি ছিলো। যে কারণে প্রশ্নপত্র পেতে সমস্যা হয়েছে। তবে পরবর্তি পরীক্ষাগুলোতে এমন সমস্যা হবে না। একাধিক গেটওয়ে ব্যবহার করা হবে। সেক্ষেত্রে বেশ আগেই বিদ্যালয়গুলো তাদের প্রশ্নপত্র সংগ্রহ করতে পারবে।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology