আজ, মঙ্গলবার | ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | বিকাল ৩:৪২


মাগুরা সহ নতুন ৭টি অঞ্চলে বিসিকের নতুন পরিকল্পনা

মাগুরা প্রতিদিন ডটকম : দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মাগুরা, ফরিদপুর, বরিশাল ও খুলনা অঞ্চলে ৭টি শিল্প নগরী করার পরিকল্পা নিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

২০২৬ সালের মধ্যে পদ্মাসেতু কেন্দ্রীক এসব শিল্পনগরী বাস্তবায়ন করতে চায় তারা। এ জন্য প্রায় আট হাজার কোটি টাকা বিনিয়োগ প্রয়োজন হবে বলে জানিয়েছে বিসিক। প্রতিষ্ঠানটি আশা করছে, এর মাধ্যমে ১০ লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হবে।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় বিসিকের একটি করে ২১টি শিল্পনগরী রয়েছে। এর মধ্যে গোপালগঞ্জ ও মাদারীপুরে আছে দুটি করে শিল্পনগরী। ২১ জেলার মধ্যে শিল্পনগরী নেই মাগুরা ও নড়াইল জেলায়। এই দুই জেলায় দুটিসহ মোট সাতটি নতুন শিল্পনগরী স্থাপনের পরিকল্পনা করছে বিসিক।

প্রস্তাবিত নতুন শিল্পনগরীগুলো হচ্ছে ফরিদপুরের নগরকান্দা শিল্পপার্ক, যশোরের ফাউন্ড্রি, অটোমোবাইল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং শিল্পপার্ক, মাদারীপুরের শিবচর শিল্পপার্ক, নড়াইল শিল্পপার্ক, মাগুরা শিল্পপার্ক, পিরোজপুর শিল্পপার্ক ও শরীয়তপুরের জাজিরা শিল্পপার্ক।

বিসিকের চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান জানান, ‘পদ্মা সেতুর কারণে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যোগাযোগব্যবস্থা ভালো হয়েছে। এ কারণে মানুষ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিনিয়োগ করতে আরও বেশি আগ্রহী হবেন। সেই চিন্তা থেকেই নতুন সাতটি শিল্পনগরী স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে।

এরমধ্যে খুলনা অঞ্চলের দুই জেলা মাগুরায় ১৯৪ একর ও নড়াইলে ৩৫০ একর জায়গায় দুটি শিল্পপার্ক স্থাপনের পরিকল্পনা রয়েছে। এতে দুই জেলায় প্রায় আড়াই থেকে তিন লাখ মানুষের কর্মসংস্থান হবে বলে তিনি উল্লেখ করেছেন।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology