আজ, বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ৮:৫৮

ব্রেকিং নিউজ :
বৃষ্টির প্রার্থনায় নামাজ পড়ে কাঁদলেন শ্রীপুরের মুসল্লিরা মহম্মদপুরে সড়ক দূর্ঘটনায় শিক্ষকের মৃত্যু মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান মাগুরা সদরে উপজেলা চেয়ারম্যান পদে ৭ শ্রীপুরে ৪ প্রার্থীর মনোনয়ন জমা বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিক কাজী ফয়জুর রহমানের ইন্তেকাল মাগুরার শ্রীপুরে স্ত্রীকে পিটিয়ে হত্যা!

সাগর জামানের “আলোর অনাবিল ভুবন”

সৈয়দ সাইদ : সাগর জামান নব্বই দশক থেকে বিভিন্ন জাতীয় দৈনিকে লেখালেখি করছেন। সৃজনশীল এবং মননশীল উভয় ক্ষেত্রের লেখালেখিতে তিনি উজ্জ্বলতা দেখিয়েছেন। ‘আলোর অনাবিল ভুবন’ তার প্রবন্ধ গ্রন্থ।

গ্রন্থটি প্রকাশ করেছে বিভাস প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন পিয়াস খান। চৌদ্দটি প্রবন্ধ স্থান পেয়েছে এই গ্রন্থে।

বাংলা সাহিত্যকে উর্বর করেছেন যে সব খ্যাতিমান কবি সাহিত্যিক তাদের মধ্যে অনেকের জীবন দর্শন দিক নির্দেশনা ও ভাবনা সাগর জামান তার প্রবন্ধ গ্রন্থ ‘আলোর অনাবিল ভুবন’ এ গভীর অনুসন্ধানে বিশ্লেষণ করেছেন। তার রচনা যুক্তি নির্ভর ও তথ্য সমৃদ্ধ। বলা যায় কাল পরিক্রমায় এসব কবি সাহিত্যিকদের জীবন বোধ তরুণ প্রজন্মকে নতুনভাবে উদ্দীপ্ত করবে। সাগর জামান সহজ সরল ভাষায় তার রচনায় স্বদেশকে আন্তর্জাতিক পরিমণ্ডলে যুক্ত করেছেন।

আলোচ্য গ্রন্থে, লেখালেখি নিয়ে লেখা শীর্ষক  লেখায় তিনি তার লেখালেখি জগতের প্রবেশ, বিচরণ সম্পর্কে চমৎকার বিবরণ দিয়েছেন। ব্যতিক্রমী ও আবেগপ্রবণ এই রচনা নতুন লেখকদের লেখালেখিতে উদ্দীপনা যুগাবে। সাগর জামানের এই গ্রন্থটি পরিণত পাঠকদের মনোযোগ কেড়েছে। এই গ্রন্থের প্রবন্ধসমূহের মাধ্যমে গ্রন্থানুরাগীরা অনেক তথ্য জানতে পারবে। এই গ্রন্থে যাদের সাহিত্য সৃষ্টিশীলতা ও জীবনদর্শন সম্পর্কে ধারণা পাওয়া যাবে তারা হলেন কাজী নজরুল ইসলাম, আহসান হাবীব, সৈয়দ শামসুল হক, আল মাহমুদ, সুকান্ত ভট্টাচার্য, আবুল হাসান, মহাদেব সাহা, মিনার মাহমুদ, সুনীল গঙ্গোপাধ্যায়, নির্মলেন্দু গুণ, শহীদ কাদরী, রফিক আজাদ, দাউদ হায়দার।

সাগর জামান এইসব মানুষদের সৃষ্টি ঐশ্বর্যের মূল্যায়ন করেছেন তার প্রবন্ধে। প্রবন্ধ গ্রন্থের প্রতি পাঠকদের আকর্ষণ বাড়ছে। আর এ ধরনের গ্রন্থের উপর  আগ্রহ বেশী লক্ষ্য করা যাচ্ছে। কারণ এ ধরনের একটি বইয়ের মাধ্যমে অনেকের সৃষ্টি সম্পর্কে পৃথক পৃখক ভাবে জানার সুযোগ পাওয়া যায়। এবং আরো ব্যাপক ভাবে জানার এবং আরো গভীরে যাওয়ার উৎসাহ তৈরি হয়।

শুধু তাইই নয় এইসব কীর্তিমান মানুষের সাহিত্যসুধা পান করার অনন্য সুযোগ মেলে যা উদ্ধৃতির মাধ্যমে উপস্থাপিত হয় এ ধরনের গ্রন্থে। যে সব বই বই প্রেমীদের মেধা মননের পরিধিকে প্রসারিত করে দেয় সে তালিকায় সাগর জামানের আলোর অনাবিল ভুবন অন্তর্ভুক্ত হয়েছে এমনটাই মনে করছি। গ্রন্থটির বহুল প্রচার কামনা করি।
সৈয়দ সাইদ: সাংবাদিক, লেখক ও সমালোচক।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology