আজ, মঙ্গলবার | ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | বিকাল ৩:৪২


বিশ্বকাপ ফুটবলে মেসির যত রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ ৩৬ বছর প্রতীক্ষা শেষে বিশ্বকাপ ফুটবল শিরোপা জিতেছে আর্জেন্টিনা।কাল লুসাইল স্টেডিয়ামে প্রথমে আর্জেন্টিনা ২-০ গোলে লিড নিতে পারলেও ফ্রান্সের এমবাপের অতিমানবীয় পারফরমেন্সে  খেলার শেষ সময়ে ২-২ গোলে ড্র হয়। এরপর খেলা অতিরিক্ত সময়ে গড়ায়। অতিরিক্ত সময়ে নানা নাটকীয়তায় ম্যাচ ৩-৩ গোলে সমতা হলে টাইব্রেকে ৪-২-এ হারিয়েই ভুবন জয় করে আর্জেন্টিনা। ম্যারাডোনার পর মেসির হাতে ওঠে বিশ্বকাপ ট্রফি। এই নিয়ে  এপর্যন্ত ৩ বার (১৯৭৮, ১৯৮৬ এবং ২০২২) বিশ্বকাপ জয়লাভ করল আর্জেন্টিনা।

২১ ডিসেম্বর দেশে ফিরছে বিশ্বকাপ ফুটবল জয়ী আর্জেন্টিনা ফুটবল দল। এদিন ভোরে বিমান ছেড়ে যাবে প্রথমে স্পেনে। এরপর ওখান থেকে ফুয়েল ভরার পর প্লেন ছুটবে বুয়েন্স আয়ার্স-এর দিকে। রাত ৭টার দিকে প্লেন পৌঁছাবে বিমান বন্দরে।

এদিকে এবার শুধু আর্জেন্টিনা বিশ্বকাপই জয় করেনি, দলের নেতৃত্বদানকারী মেসি করেছেন নানান রেকর্ড। ২০০৬ সাল থেকে ফুটবল বিশ্বকাপ খেলছেন মেসি। গতকাল ফ্রান্সের বিপক্ষে ফাইনালে খেলতে নামার সঙ্গে সঙ্গেই তার নামের পাশে জ্বলজ্বল করছিলো ২৬তম ম্যাচ। বিশ্বকাপের ইতিহাসে যা সর্বোচ্চ। জার্মানির লোথার ম্যাথাউসকে (২৫ ম্যাচ) পেছনে ফেলেন তিনি। আবার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকারে জয়ের মধ্য দিয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ১৭টি ম্যাচে জয়ের রেকর্ড স্পর্শ করেছেন মেসি। ১৭টি জয় নিয়ে এতদিন শীর্ষে ছিলেন জার্মানির মিরোস্লাভ ক্লোসা। এবার তার পাশে বসলেন মেসি।

বিশ্বকাপে মোট ৯টি গোল করিয়েছেন সতীর্থদের দিয়ে। নিজে গোল করেছেন মোট ১৩টি। সব মিলিয়ে বিশ্বকাপে মোট ২১টি গোলে অবদান মেসির। বিশ্বকাপে সব মিলিয়ে ১২ গোল করেছিলেন পেলে। কাল দুই গোল করে পেলেকে পেছনে ফেরেন তিনি। সে সঙ্গে সর্বমোট গোলে অবদানের ক্ষেত্রেও পেলেকে ছুঁলেন তিনি। পেলে ১২ গোলের পাশাপাশি ১০টি গোলে অ্যাসিস্ট করেছেন। মোট ২২ গোলে তার অবদান। মেসিরও মোট ২২টি গোলে অবদান রাখার রেকর্ড হলো।

বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম দুটি গোল্ডেন বল জয়ের রেকর্ড গড়লেন মেসি। ১৯৮২ সাল থেকে টুর্নামেন্ট সেরার পুরস্কার গোল্ডেন বল চালু করা হয়। এরপর আর কোনো ফুটবলার ২বার গোল্ডেন বল জেতেননি। ২০১৪ সালে দেশকে বিশ্বকাপ জেতাতে না পারলেও প্রতিযোগিতার সেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন মেসি। এবার বিশ্বকাপই জিতলেন। সে সঙ্গে গোল্ডেন বলও উঠলো তার হাতে। বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসেও কোনো ফুটবলার ২বার টুর্নামেন্ট সেরা নির্বাচিত হননি।

কাতার বিশ্বকাপে কিলিয়ান এমবাপের কাছে গোল্ডেন বুট হারতে হয়েছে মেসিকে। তবে আরেকটি ক্ষেত্রে রেকর্ড গড়েছেন মেসি। এই প্রথম কোনো ফুটবলার হিসেবে বিশ্বকাপের প্রতিটি রাউন্ডে গোল করার রেকর্ড রয়েছে তার। প্রথম রাউন্ড, দ্বিতীয় রাউন্ড, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং ফাইনাল- সব রাউন্ডেই গোল পেয়েছেন তিনি। গ্রুপ পর্বে শুধু পোল্যান্ডের বিপক্ষে গোল পাননি। এছাড়া বাকি ৬ ম্যাচের প্রতিটিতেই একটি করে এবং ফাইনালে ২ গোল করেন তিনি।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology