আজ, বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ৯:০৯

ব্রেকিং নিউজ :
বৃষ্টির প্রার্থনায় নামাজ পড়ে কাঁদলেন শ্রীপুরের মুসল্লিরা মহম্মদপুরে সড়ক দূর্ঘটনায় শিক্ষকের মৃত্যু মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান মাগুরা সদরে উপজেলা চেয়ারম্যান পদে ৭ শ্রীপুরে ৪ প্রার্থীর মনোনয়ন জমা বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিক কাজী ফয়জুর রহমানের ইন্তেকাল মাগুরার শ্রীপুরে স্ত্রীকে পিটিয়ে হত্যা!

ভালোবাসায় মায়ের পা ধুয়ে দেয় শিশুরা

মাগুরা প্রতিদিন ডটকম : মায়ের প্রতি ভালোবাসা, সুকুমারবৃত্তি জাগ্রত ও নৈতিকতাবোধে উদ্ধুদ্ধকরণের লক্ষ্যে শনিবার মাগুরার কড়চাডাঙ্গা গ্রামে মাগুরা ক্লাবের সহযোগিতায় মায়ের পা ধুয়ে দেয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মাগুরার খ্যাতিমান চিত্রশিল্পী শামসুজ্জামান পান্না মুক্তিগাঁথা’র ব্যানারে ওই গ্রামের ৪৫টি শিশু ও তাদের মাকে নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করেন।

স্বনামধন্য চিত্রশিল্পী শামসুজ্জামান দীর্ঘদিন ধরে জেলার প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে বিনামূল্যে শিক্ষা উপকরণ, খাদ্য বিতরণের পাশাপাশি ছবি আঁকা শিখিয়ে আসছেন। তারই ধারাবাহিকতায় শনিবার বিকালে কড়চাডাঙ্গা গ্রামে ব্যতিক্রমধর্মী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে গ্রামের বিভিন্ন বয়সি শিশু আনুষ্ঠানিক ঘোষণার মধ্য দিয়ে তাদের মায়ের পায়ে পানি ঢেলে দেয়। এ যেনো এক অপার্থিক দৃশ্যের অবতারণা। সযতনে শিশুরা হাতের পরশে ধুয়ে মুছিয়ে দিচ্ছে পা দু’খানি। আর মমতাময়ী মা মঙ্গল কামনায় বুকে জড়িয়ে নিচ্ছেন সন্তানকে। এমন আবেগঘন পরিবেশের সৃষ্টি হয় সেখানে।

প্রায় একঘন্টা ধরে চলা পা ধোয়া পর্বে প্রতিটি মা যেনো তার সন্তানের প্রতি ভালোবাসার গভীরতা অনুভব করেন নতুন করে। এমন অনুভ‚তি প্রকাশ করে সন্তানদের মঙ্গল কামনা করেন সেখানে উপস্থিত মায়েরা।

এ পর্বে উপস্থিত গৃহিনী শিরিনা আকতার বলেন, প্রতিটি মা তার সন্তানের মঙ্গল কামনা করে থাকেন। আর পা ধুয়ে দেয়ার ঘটনাটি একটি লৌকিকতা হলেও মায়ের সঙ্গে সন্তানের অবিচ্ছেদ্য সম্পর্কের একটি ছবি। আমাদের আধুনিক সভ্যতা, যান্ত্রিকতা এবং এই করোনাকালে মানুষে মানুষে যখন ছাড়াছাড়ির সম্পর্ক সবখানেই সেই মুহূর্তে এই আয়োজন অবশ্যই সময় উপযোগী।

অনুষ্ঠানের উদ্যোক্তা চিত্রশিল্পী শামসুজ্জামান পান্না বলেন, শিশুদের জন্যে কিছু করতে পারলেই ভালো লাগে। আর কাজগুলো করতে কখনও কারো কাছে হাত পাততে হয়নি। আমার বন্ধুরা সব সময়ই এইসব শিশুদের জন্যে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন। যে কারণেই এটি করা সম্ভব হচ্ছে।

সমাজের বিত্তবান মানুষেরা তাদের প্রতিবেশি ছিন্নমূল এবং সুবিধা বঞ্চিত শিশুদের পাশে সহানুভ‚তির হাত বাড়িয়ে দিলে তারাও প্রকৃত শিক্ষা নিয়ে এই দেশের সুনাগরিক হয়ে গড়ে উঠতে পারে। স্বপ্ন দেখি আমাদের শিশুরা অবশ্যই একদিন এই সমাজকে আলোকিত করবে বলেও তিনি জানান।

মাগুরা ক্লাবের সহযোগিতায় শনিবার অনুষ্ঠিত মায়ের পা ধোয়া অনুষ্ঠানপূর্ব আলোচনা সভায় বক্তব্য রাখেন কড়চাডাঙ্গা গ্রামের সমাজসেবক মোমিন শিকদার, আওয়ামীলীগ নেতা রানা আমির ওসমান, সাংবাদিক আবু বাসার আখন্দ, রূপক আইচ, ছড়াকার লিটন ঘোষ জয়সহ অন্যান্যরা।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology