আজ, বুধবার | ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ৯:৫৬

ব্রেকিং নিউজ :
মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান মাগুরা সদরে উপজেলা চেয়ারম্যান পদে ৭ শ্রীপুরে ৪ প্রার্থীর মনোনয়ন জমা বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিক কাজী ফয়জুর রহমানের ইন্তেকাল মাগুরার শ্রীপুরে স্ত্রীকে পিটিয়ে হত্যা! শায়লা রহমান সেতুর নির্মম মৃত্যুর বিচারের দাবিতে জাসদের মানববন্ধন সমাবেশে মাগুরায় ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগে মামলা-মানববন্ধন

মহম্মদপুরে অবৈধ ইটভাটা অপসারণের দাবিতে মানববন্ধন

মাগুরা প্রতিদিন : মাগুরার মহম্মদপুরে একটি শিক্ষা প্রতিষ্ঠান ঘেষে গড়ে ওঠা অবৈধ ইটাভাটা অপসারণের দাবিতে ওই প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এবং গ্রামবাসীর পক্ষ থেকে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার বড়রিয়া-গোপালপুর গরীব হোসেন বারী মিয়া স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা সংলগ্ন আরব ব্রীকস নামের ওই অবৈধ ইটভাটা অপসারণের দাবিতে শনিবার কয়েকশ মানুষ মানববন্ধনে অংশ নেয়।

ইট ভাটাটির জন্যে সেখানে শিক্ষার পরিবেশের ব্যাঘাত ঘটছে উল্লেখ করে মানববন্ধনে অংশগ্রহণকারী ওই মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি ড. শাহীন আজাদ, প্রধান শিক্ষক নজরুল ইসলাম, এলাকাবাসীর পক্ষে মনিরুল ইসলাম, রবিউল ইসলাম, হাবিবুর রহমান, গোলাম হোসেন, শাহাজান সরদার সহ আরো অনেকে জানান, ১৯৮৪ সালে বড়রিয়া-গোপালপুর গরীব হোসেন বারী মিয়া স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসাটি ঘনবসতিপূর্ণ এলাকায় প্রতিষ্ঠিত হয়। অথচ কয়েক বছর আগে শিক্ষা প্রতিষ্ঠানটি ঘেসে ‘আবর ব্রীকস’ নামের ওই ইটভাটায় অবৈধভাবে ইট পোড়ানো হচ্ছে।

তাদের অভিযোগ, অপরিকল্পিত ও অবৈধভাবে গড়ে ওঠা ওই ইটভাটার বিষাক্ত ধোয়া, ভাটায় ব্যবহৃত বিভিন্ন যানবাহনের বিকট শব্দের কারণে শিক্ষার পরিবেশ এবং পাঠদান ব্যাহত হচ্ছে। কোমলমতি শিক্ষার্থীরা উপযোগী পরিবেশ পাচ্ছে না। সাধারণ মানুষ নানা রোগ বালাইয়ে আক্রান্ত হচ্ছে।

স্থানীয় প্রশাসনের সাথে যোগসাজশে ভাটাটির মালিক পক্ষ দীর্ঘদিন ধরে এটি পরিচালনা করে আসছেন। কিছুদিন আগে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে জরিমানা করা হলেও তাদের কার্যক্রম বন্ধ হয়নি। বিধায় নিরুপায় হতে তারা মানববন্ধনের আয়োজন করেছেন বলে তারা জানান।

শনিবার মানববন্ধন শেষে এলাকাবাসী ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে।

অবৈধ ভাটার কার্যক্রম এবং মানববন্ধনেরর বিষয়ে আবর ব্রীকস এর মালিক মেজবাহুল ইসলামের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology