আজ, মঙ্গলবার | ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | দুপুর ১:৫৪

ব্রেকিং নিউজ :
শালিখা-মহম্মদপুরে অ্যাড শ্যামল-অ্যাড মান্নান উপজেলা চেয়ারম্যান নির্বাচিত শ্রীপুরের বরিশাটে সংগ্রাম ও কাজী তারেক পক্ষীয়দের মধ্যে দিনভর সংঘর্ষ মাগুরার বড়খড়ি গ্রামে কৃষককে কুপিয়ে হত্যা! দ্বিমুখী প্রতিদ্বন্দ্বিতায় শালিখা মহম্মদপুর উপজেলার নির্বাচন নবীজীকে কটুক্তি: মাগুরার রামচন্দ্রপুর গ্রামে দুটি বাড়িতে আগুন-পুলিশের গুলিতে অর্ধশত আহত মাগুরার এমপি সাকিব আল হাসানের নামে জুয়ার ভূয়া বিজ্ঞাপন মাগুরায় ফিলিস্তিন সংহতি সমাবেশ শ্রীপুরে সমাজসেবা কার্যালয়ের অনুদানের অর্থ বিতরণ মাগুরার শ্রীপুরে দুটি আগ্নেয়াস্ত্রসহ দু’জন আটক সাংবাদিক লক্ষণ চন্দ্র মন্ডলের অন্তেস্টিক্রিয়া সম্পন্ন

মানসিক স্বাস্থ্য ও আমাদের ভাবনা

লায়লা আরিয়ানী হোসেন : মানসিক স্বাস্থ্য আর সুস্থতা নিয়ে ভাবনা অনেক জরুরি। নিজের যত্নে কাজ না হলে, নির্ভরযোগ্য মানুষ, প্রয়োজনে বিশেষজ্ঞ পরামর্শ নিতে হয়। মনোবিদের কাছে যাওয়া মানে পাগল হয়ে গেছি, এমন নয়। সচেতনতার ব্যাপার। অনেকে অবশ্য বোঝার ক্ষমতাও হারায় যে মানসিকভাবে কতটা অসুস্থ। ব্যক্তিগতভাবে আশেপাশের মানুষকে এটুকু বোঝাতে চেষ্টা করতে পারি অন্তত, সে একা নয়।

মানসিকভাবে সুস্থ মানুষেরা আশেপাশে ভুল মানুষ চিনে গেলে, তাদের থেকে নিরাপদ দুরত্বে থাকতে পারে। সঠিক এবং উপযুক্ত আচরণে নিজেকে সক্ষম করে তোলে। নিজে ভালো থেকে আশেপাশের মানুষকে ভালো রাখার চেষ্টা করে। অসুস্থরা ভুলের পুনরাবৃত্তি করে, ভুগতে থাকে। অনেক অপরাধের জন্ম হয়, মানসিক অসুস্থতা থেকে। অভিভাবক হিসাবে, নাগরিক হিসাবে, মানুষ হিসাবে নিজের অবস্থান সহজ সুন্দর সাবলীল করতে, একটা জীবন যতটা সম্ভব সুন্দর করতে, মানসিক সুস্থতা জরুরী।মানসিক সুস্থতা রক্ষায়, দায়িত্বশীল আচরণ করা জরুরি।

স্বাস্থ্য সুন্দর রাখতে শরীর আর মন, দুটো ভালো থাকলেই ভালো থাকা পুর্ণতা পায় পুষ্টিকর খাবার, পরিমাণ মতো, নিরাপদ পানি পর্যাপ্ত, শরীরকে সুস্থ রাখবে সেই সাথে মন ভালো থাকলে, তখন সম্পুর্ণ ভালোথাকা খেয়াল করে দেখেছেন, যেদিন মন ভালো থাকে, আয়নায় নিজেকে দেখতে যেমন ভালো লাগে তেমনি ভিতর থেকেই ভালো লাগার অনুভূতি

আমাদের বেশিরভাগ মানুষের একটা অভ্যাস হল, মন খারাপের ঘটনায় দীর্ঘ সময় মন খারাপ করে থাকি, অথচ মন ভালো করা ঘটনা বেশি সময় স্মরণে ধারণ করতে পারি না। যদি উল্টোটা করতে পারতাম? সুখের আনন্দের স্মৃতি মনে করে, কৃতজ্ঞতা প্রকাশ করে, ধন্যবাদ জানিয়ে, নিজের ভেতর স্নিগ্ধ আনন্দ অনুভুতি তৈরি করে, আমরাই ভালো থাকতে পারি আরো একটু বেশি।

হাসপাতালে ডাক্তার নার্সও কিন্ত বলেন, মনে সাহস রাখেন। মনে সাহস রাখা, শক্তি রাখা খুব জরুরি। সুখের স্মৃতি মনে করা, কৃতজ্ঞতা প্রকাশ করা, ক্ষমা করে দেওয়া, সাহায্য করা, এগুলো আমাদের মনে এমন কিছু কাজ করে, আমরা ভালো বোধ করি। সাময়িক ভালো থাকার জন্য তো অনেক উপায় আছে। বন্ধুর সাথে জমজমাট আড্ডা, পছন্দের খাওয়া, একটু ঘোরা, কিছু শপিং, কিন্ত সেটা কতক্ষণ সম্ভব? বরং নিজের বিশ্বাসের জায়গা দৃঢ় করে, দৃষ্টিভঙ্গী বদলে ফেলে, ভালো থাকার সহজ পথে চলা দীর্ঘ সময় ভালো থাকতে সাহায্য কর। রাগ ক্ষোভ হতেই পারে, যে বিষয়ে রাগ ক্ষোভ, বারবার লিখে ফেলুন, দেখবেন, ভালো বোধ করছেন ।

আমরা অনেকেই আশেপাশের সবার প্রতি মনোযোগী কিন্ত নিজের ব্যাপারে উদাসীন। কেন এমন হয়? নিজেকে যদি নিজেই ভালোবাসতে না পারি, আর কেউ কেন ভালোবাসবে? নিজেকে জানার চেষ্টা করা, নিজের কাজে নিজেকে স্বীকৃতি দেয়া, চমৎকার মন ভাল করে দেয়ার উপায়। সবাইকে খুশি করা সম্ভব নয় আর সে চেষ্টায় মাঝখান থেকে নিজের মন খারাপ হয়। তার চেয়ে নিজের জন্য কিছু করুন। ভালোথাকার যাত্রা শুরু হোক নিজেকে খুঁজে পাওয়ার মধ্য দিয়ে।

আমরা খুশি হলে হাসি, ভালো লাগে, আরো হাসি। কখনো কেউ আমাদের দিকে তাকিয়ে হাসলে, আমরা হাসিমুখেই তাকাই, সৌজন্য রক্ষার্থে হলেও একটু হাসি। মনের ভিতর কিন্ত ম্যাজিক হয়। তখন আমাদের ভালো লাগতে শুরু করে। উন্নত দেশে বাসচালক বা পথচলতি মানুষ ও হাসি বিনিময় করেন। কতক্ষণ আর হাসির জবাব না দিয়ে পারা যায়? মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্য, হাসিমুখ অনেক কার্যকর ভূমিকা রাখে।

১০ অক্টোবর, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে রয়েছে নানা আয়োজন। এ বছর দিবসটির প্রতিপাদ্য “অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য”। মানসিক স্বাস্থ্য নিয়ে সহজ আলোচনা, সচেতনতা বাড়াতে সহায়তা করবে। মানসিক স্বাস্থ্য সচেতনতা, সময়ের দাবি মাত্র। পাশের মানুষটির মনের খবর নিতে মনোযোগী হই, কারো মুখের হাসির কারণ হই। যারা জানেন না, দ্বিধাগ্রস্থ, তাদের সহায়তা করি বিষয়টি নিয়ে, সোশ্যাল মিডিয়াতে বেশ কিছু সংগঠন কাজ করে যাচ্ছেন মানসিক স্বাস্থ্য নিয়ে, সে বিষয়ে জানাতে পারি। সুস্থ থাকা, সবার অধিকার। আসুন, ভালো থাকার বৃত্ত রচনা করি সবাই মিলে।
লায়লা আরিয়ানী হোসেন: ঘোষক, বাংলাদেশ বেতার, ঢাকা|

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology