আজ, রবিবার | ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | বিকাল ৫:৫০

ব্রেকিং নিউজ :
মাগুরায় আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বেঙ্গাবেরইলে জমিজমার বিরোধে যুবক খুন-বাড়িঘরে ভাংচুর লুটপাট মাগুরায় সুরসপ্তকের উদ্যোগে শুভেচ্ছা সভার আয়োজন দুই বাসের মাঝে পড়ে ইছাখাদার সেলিম নিহত পানিঘাটার জোড়া খুনের ঘটনায় জড়িত ২ আসামীকে গ্রেফতার রাজাপুরে চেয়ারম্যানের বিরুদ্ধে চাল আত্মসাতের অভিযোগে বিক্ষোভ দায়িত্ব নিলেন শ্রীপুর উপজেলা পরিষদের নতুন চেয়ারম্যান রাজন মাগুরায় কবি ফররুখ আহমেদের ১০৬ তম জন্মবার্ষিকী পালিত  মাগুরা জেলা পরিষদের ৭০ কোটি ৪৯ লাখ ৫০ হাজার ১০২ টাকার বাজেট ঘোষণা গুনী চিত্রশিল্পী শামসুজ্জামান পান্নার মৃত্যুতে সর্বমহলে শোক

রোটাভাইরাস থেকে শিশুদের রক্ষায় এমসিআরআই-ইনসেপ্টার যৌথ উদ্যোগ

মাগুরা প্রতিদিন : বৈশ্বিক স্বাস্থ্যসেবায় নতুনমাত্রা যোগ করতে জীবন রক্ষাকারী ওষুধ আবিষ্কারে বাংলাদেশের অন্যতম ঔষধ প্রস্ততকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড. এবং মারডক চিলড্রেনস রিসার্চ ইনস্টিটিউট (এমসিআরআই) যৌথভাবে কাজ করার উদ্যোগ নিয়েছে।

এমসিআরআই এরই মধ্যে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সঙ্গে একটি নিবন্ধন চুক্তি সম্পাদনের ঘোষণা দিয়েছে বলে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের মিডিয়া সেল সূত্রে জানা গেছে।

বিশ্বব্যাপী শিশু এবং কমবয়সী বাচ্চাদের ক্ষেত্রে ভয়াবহ ডায়রিয়ার মূল কারণ হিসেবে কাজ করা রোটাভাইরাসের প্রভাব কমিয়ে আনতে এই যৌথ উদ্যোগ কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে।

আশির দশকের গোড়ার দিকে অস্ট্রেলিয়ার মেলবোর্নে অধ্যাপক রুথ বিশপ এসি এবং তার সহকর্মীরা প্রাকৃতিকভাবে সৃষ্ট রোটা ভাইরাসের প্রতিষেধক আরভি থ্রি-বিবি আবিষ্কার করেনÑযা জন্মকালীন ডায়রিয়া থেকে নবজাতকদের রক্ষা করে।

আরভি থ্রি-বিবি ভ্যাকসিনের মাধ্যমে নবজাতক বা শিশুর জন্য উদ্দিষ্ট রুটিন এক্সপান্ডেড প্রোগ্রাম অব ইমুনাইজেশনের (ইপিআই) টিকাদানের অংশ হিসেবে, বছরে কয়েক হাজার শিশুর জীবন বাঁচানোর সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য যে, শুধু বাংলাদেশেই যেখানে প্রতিবছর ২০ লাখেরও বেশি শিশুর জন্ম হয়, সেখানে আরভিথ্রি-বিবি ভ্যাকসিনের প্রভাব অনেক গভীর হতে পারে। বিশ্বব্যাপী প্রতিবছর রোটাভাইরাস-এর আক্রমণে পাঁচ বছরের কম বয়সী প্রায় ৪ লক্ষ ৫০ হাজার শিশু প্রাণ হারায়। তাই এ রোগের সহজলভ্যতা এবং কার্যকর ভ্যাকসিনের প্রয়োজনীয়তা এখন আরও জরুরি।

এমসিআরআই-এর অধ্যাপক অ্যান্ড্রু স্টিয়ার, ডিরেক্টর অফ ইনফেকশন, ইমিউনিটি এবং গেøাবাল হেলথ জানান, রোটাভাইরাস সংক্রমণের প্রভাব থেকে দুর্বল শিশুদের রক্ষা করার জন্য এই সহযোগিতা একটি যুগান্তকারী পদক্ষেপে প্রতিনিধিত্ব করবে। ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সাথে আমাদের এই যৌথ উদ্যোগ আরভিথ্রি-বিবি ভ্যাকসিনকে বিশ্বব্যাপী প্রাপ্তিতে সহজলভ্য করবে।

বৈশ্বিক স্বাস্থ্যসেবায় সমতা আনতে নিরন্তর আন্তরিকভাবে কাজ করে যাওয়া এমসিআরআইকে স্বীকৃতি জানিয়ে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির বলেছেন, ‘এমসিআরআই-এর এমন মহতী উদ্যোগের সঙ্গে যুক্ত হতে পেরে আমরা গর্বিত। ভবিষ্যত প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষায় লক্ষ-কোটি শিশুদের কাছে রোটাভাইরাস ভ্যাক্সিন (আরভিথ্রি-বিবি) পৌঁছে দিতে একযোগে কাজ করে যাওয়ার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

বাংলাদেশের একটি প্রধান ফার্মাসিউটিক্যালস কোম্পানি হিসেবে ভ্যাকসিন উৎপাদনে সুনামের অধিকারী ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড রোটাভাইরাস ভ্যাকসিন উৎপাদন শুরু করায় এটি দেশের পাশাপাশি আন্তর্জাতিক শিশু স্বাস্থ্যসেবা পরিস্থিতি উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology