আজ, শনিবার | ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ৯:১৪

ব্রেকিং নিউজ :

মাগুরার এমপি সাকিব আল হাসানের নামে জুয়ার ভূয়া বিজ্ঞাপন

মাগুরা প্রতিদিন : মাগুরা-১ আসনের সংসদ সদস্য ক্রিকেটার সাকিব আল হাসানের নামে বিভিন্ন টেলিভিশন এবং ফেসবুকে প্রচার করা হচ্ছে জুয়ার ভূয়া বিজ্ঞাপন। ফ্যাক্ট চেকিং রিউমার স্ক্যানারের অনুসন্ধ্যানে এই বিষয়টি উঠে এসেছে।

সম্প্রতি, ফেসবুকে Li Smith নামে একটি পেজ থেকে বেসরকারি টেলিভিশন চ্যানেল যমুনা টিভির লোগো ও মাগুরা-১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসানের ফুটেজ সম্বলিত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। যেখানে Crazy Time নামের একটি জুয়ার অ্যাপের বিজ্ঞাপন প্রদর্শিত হয়।

বাংলাদেশের মূলধারার ইলেকট্রনিক সংবাদমাধ্যম যমুনা টেলিভিশনের লোগো যুক্ত করে প্রচারিত এই ভিডিওতে একজন উপস্থাপিকাকে সংবাদ পাঠ করতে দেখা যায়। যমুনা টেলিভিশনের লোগোর পাশে স্ক্রলে লেখা রয়েছে, “ক্রেজি টাইম আপনাকে মিলিয়নেয়ার বানাবে।”। সংবাদ পাঠিকাকে এ সংক্রান্ত তথ্যই দিতে দেখা যায়। পরবর্তীতে, সাকিব আল হাসানের ভিন্ন ভিন্ন কয়েকটি ভিডিও ফুটেজ দেখানো হয়েছে। এই সব ফুটেজে তাকে অ্যাপটির প্রচারণা চালাতে দেখা গেছে।

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাকিব আল হাসান Crazy Times নামে কোনো অ্যাপের প্রচারণায় অংশ নেননি বরং তার পুরোনো ও ভিন্ন কোম্পানির বিজ্ঞাপনের ফুটেজ, এআই দিয়ে তৈরি অডিও, যমুনা টিভির লোগো এবং আরটিভির একজন সংবাদ পাঠিকার ভিন্ন সংবাদের ভিডিও ব্যবহার করে উক্ত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওতে থাকা সংবাদ পাঠিকার ফুটেজের কিছু অংশ রিভার্স ইমেজ সার্চ করে আরটিভির গত ২৯ এপ্রিলের সন্ধ্যার সংবাদের ২ মিনিট ১৬ সেকেন্ডে সংবাদ পাঠ করা সংবাদ পাঠিকার ফুটেজের সাথে সাদৃশ্য খুঁজে পাওয়া যায়।

গত ২৯ এপ্রিলের এই সংবাদে অবশ্য উক্ত পাঠিকাকে আলোচিত অ্যাপ বা বাংলাদেশের কোনো ক্রিকেটারের বিষয়ে কোনো মন্তব্য করতে দেখা যায়নি। অন্যদিকে, ভিডিওটির স্ক্রলে যমুনা টিভির লোগো ব্যবহার করা হলেও যমুনা টিভির কোনো প্লাটফর্মেই এ সংক্রান্ত কোনো তথ্য মেলেনি।

এছাড়াও ভিডিওতে ব্যবহৃত সাকিবের ফুটেজটির কিছু কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে জানা যায়, মূলত এই ফুটেজটি চীন ভিত্তিক মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠান অপো’র একটি বিজ্ঞাপন এর অংশ। বিজ্ঞাপনে সাকিব আল হাসান সবাইকে অপো’র পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা জানিয়ে ২০২৩ সালের ২৫ জুন নিজের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে ভিডিওটি আপলোড করে। পরবর্তীতে এই বিজ্ঞাপনের কিছু অংশ কেটে প্রচারিত ভিডিওতে যুক্ত করা হয়। এছাড়াও, Blucheez নামের একটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের কিছু অংশ প্রচারিত ভিডিওতে যুক্ত করা হয়। এই বিজ্ঞাপনটি সাকিব তার ফেসবুক পেজে ২০২২ সালের ২৮ ডিসেম্বর আপলোড করে।

আলোচিত জুয়ার বিজ্ঞাপনটি Li Smith (আর্কাইভ) নামের একটি পেজ থেকে প্রচার করা হয়েছে। পেজটি পর্যালোচনা করে দেখা যায় পেজে উল্লেখ্যযোগ্য কোনো পোস্ট নেই এবং জুয়ার ভিডিওটি বুস্ট করে প্রচার করা হচ্ছে। এছাড়াও পেজের ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে দেখা যায় পেজটি বাংলাদেশ, ভিয়েতনাম ও ফিলিপাইন এই তিনটি দেশ থেকে পরিচালিত হচ্ছে। পাশাপাশি জানা যায় উক্ত পেজটি ২০২২ সালের ২৪ আগস্ট তৈরি করা হয়েছে।

মূলত, সম্প্রতি ফেসবুকে Li Smith নামে একটি পেজ থেকে Crazy Times নামে একটি অ্যাপের প্রচারণায় বাংলাদেশের ক্রিকেটার সাকিব আল হাসান অংশ নিয়েছেন শীর্ষক দাবিতে বেসরকারি ইলেকট্রনিক সংবাদমাধ্যম যমুনা টেলিভিশনের লোগো সম্বলিত একটি ভিডিও প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, আরটিভির সংবাদ পাঠিকার ভিডিও, সাকিব আল হাসানের পুরোনো ও ভিন্ন কোম্পানির বিজ্ঞাপনের ফুটেজ এবং এআই দিয়ে তৈরি অডিও ও যমুনা টিভির লোগো ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে ভুয়া এই দাবি প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও একাধিকবার সাকিব আল হাসানের নামে Crazy Time জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নেওয়ার দাবি প্রচার করা হলে সেগুলো প্রতারণা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, সাকিব আল হাসান Crazy Time নামের জুয়ার বিজ্ঞাপনে অংশ নিয়েছেন শীর্ষক দাবিটি মিথ্যা এবং বিষয়টি স্ক্যাম ও প্রতারণা।

সূত্র : রিউমার স্ক্যানার বাংলাদেশ

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology