আজ, রবিবার | ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ৩:২৬

ব্রেকিং নিউজ :
শালিখা-মহম্মদপুরে অ্যাড শ্যামল-অ্যাড মান্নান উপজেলা চেয়ারম্যান নির্বাচিত শ্রীপুরের বরিশাটে সংগ্রাম ও কাজী তারেক পক্ষীয়দের মধ্যে দিনভর সংঘর্ষ মাগুরার বড়খড়ি গ্রামে কৃষককে কুপিয়ে হত্যা! দ্বিমুখী প্রতিদ্বন্দ্বিতায় শালিখা মহম্মদপুর উপজেলার নির্বাচন নবীজীকে কটুক্তি: মাগুরার রামচন্দ্রপুর গ্রামে দুটি বাড়িতে আগুন-পুলিশের গুলিতে অর্ধশত আহত মাগুরার এমপি সাকিব আল হাসানের নামে জুয়ার ভূয়া বিজ্ঞাপন মাগুরায় ফিলিস্তিন সংহতি সমাবেশ শ্রীপুরে সমাজসেবা কার্যালয়ের অনুদানের অর্থ বিতরণ মাগুরার শ্রীপুরে দুটি আগ্নেয়াস্ত্রসহ দু’জন আটক সাংবাদিক লক্ষণ চন্দ্র মন্ডলের অন্তেস্টিক্রিয়া সম্পন্ন

মাগুরায় কম্বাইণ্ড হার্ভেস্টারে ধান কাটার উদ্বোধন করলেন এমপি সাইফুজ্জামান শিখর

মাগুরা প্রতিদিন ডটকম : মাগুরায় সোমবার দুপুরে কম্বাইণ্ড হার্ভেস্টার মেশিনের মাধ্যমে চলতি বোরো ধান কাটার উদ্বোধন করা হয়েছে। মাগুরা-১ আসনের সংসদ সদস্য এডভোকেট সাইফুজ্জামান শিখর মাগুরার সদর উপজেলার নিশ্চিন্তপুর মাঠে এই ধান কাটার উদ্বোধন করেন।

দুপুরে ধান কাটা উদ্বোধনী অনুষ্ঠানে দেশ ও জাতির মঙ্গল কামনা করে ফসলের মাঠে দাঁড়িয়ে মোনাজাত করেন মাগুরা জেলা প্রশাসক ডক্টর আশরাফুল আলম।

মাগুরা পুলিশ সুপার খান মোহাম্মদ রেজোয়ান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জাহিদুল আমিন, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলুসহ উপস্থিত চাষিরা মোনাজাতে অংশ নেন।

সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর বলেন, বর্তমানে মাগুরায় বেশকিছু কম্বাইণ্ড হার্ভেস্টিং মেশিন রয়েছে। এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রী মাগুরার কৃষকদের জন্যে আরো ৭টি মেশিন উপহার দিয়েছেন। এতে করে স্থানীয় চাষিদের কষ্ট লাঘব হবে।

মাগুরার ফসলি মাঠে ব্যবহৃত এই কম্বাইন্ড হার্ভেস্টারের মাধ্যমে একাধারে ধান কাটা, মাড়াই এবং ছাড়াই করা সম্ভব। এতে শ্রমিক লাগবে কম। ফলে কৃষকের ধানের উৎপাদন খরচ দুই-তৃতীয়াংশ কমে আসবে বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তারা।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক জাহিদুল আমিন জানান, বর্তমানে মাগুরাতে মোট ১৭টি কম্বাইন্ড হার্ভেস্টার রয়েছে। এছাড়া চাষিরা অর্ধেক দামে কৃষি বিভাগের মাধ্যমে এই মেশিন ক্রয় করতে পারবেন।

কম্বাইণ্ড হার্ভেস্টিং মেশিনের মাধ্যমে এক ঘন্টায় এক একর জমির ধান কাটা সম্ভব। শুধু তাই নয়, এটি ধান কাটার পর মাড়াই এবং ছাড়াইয়ের কাজও করতে পারে। এতে করে ধান উৎপাদনে শ্রমিক কম লাগবে। ফলে বর্তমান ব্যায়ের এক-তৃতীয়াংশে সম পরিমান ধানের উৎপাদন সম্ভব হবে বলেও তিনি জানান।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology