আজ, শুক্রবার | ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | বিকাল ৪:০০

ব্রেকিং নিউজ :
শ্রীপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী রাজন-সংগ্রামের কর্মীদের মধ্যে সংঘর্ষ জমে উঠেছে শ্রীপুর উপজেলা চেয়ারম্যান নির্বাচন মাগুরায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন বৃষ্টির প্রার্থনায় নামাজ পড়ে কাঁদলেন শ্রীপুরের মুসল্লিরা মহম্মদপুরে সড়ক দূর্ঘটনায় শিক্ষকের মৃত্যু মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান

মাগুরায় কম্বাইণ্ড হার্ভেস্টারে ধান কাটার উদ্বোধন করলেন এমপি সাইফুজ্জামান শিখর

মাগুরা প্রতিদিন ডটকম : মাগুরায় সোমবার দুপুরে কম্বাইণ্ড হার্ভেস্টার মেশিনের মাধ্যমে চলতি বোরো ধান কাটার উদ্বোধন করা হয়েছে। মাগুরা-১ আসনের সংসদ সদস্য এডভোকেট সাইফুজ্জামান শিখর মাগুরার সদর উপজেলার নিশ্চিন্তপুর মাঠে এই ধান কাটার উদ্বোধন করেন।

দুপুরে ধান কাটা উদ্বোধনী অনুষ্ঠানে দেশ ও জাতির মঙ্গল কামনা করে ফসলের মাঠে দাঁড়িয়ে মোনাজাত করেন মাগুরা জেলা প্রশাসক ডক্টর আশরাফুল আলম।

মাগুরা পুলিশ সুপার খান মোহাম্মদ রেজোয়ান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জাহিদুল আমিন, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলুসহ উপস্থিত চাষিরা মোনাজাতে অংশ নেন।

সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর বলেন, বর্তমানে মাগুরায় বেশকিছু কম্বাইণ্ড হার্ভেস্টিং মেশিন রয়েছে। এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রী মাগুরার কৃষকদের জন্যে আরো ৭টি মেশিন উপহার দিয়েছেন। এতে করে স্থানীয় চাষিদের কষ্ট লাঘব হবে।

মাগুরার ফসলি মাঠে ব্যবহৃত এই কম্বাইন্ড হার্ভেস্টারের মাধ্যমে একাধারে ধান কাটা, মাড়াই এবং ছাড়াই করা সম্ভব। এতে শ্রমিক লাগবে কম। ফলে কৃষকের ধানের উৎপাদন খরচ দুই-তৃতীয়াংশ কমে আসবে বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তারা।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক জাহিদুল আমিন জানান, বর্তমানে মাগুরাতে মোট ১৭টি কম্বাইন্ড হার্ভেস্টার রয়েছে। এছাড়া চাষিরা অর্ধেক দামে কৃষি বিভাগের মাধ্যমে এই মেশিন ক্রয় করতে পারবেন।

কম্বাইণ্ড হার্ভেস্টিং মেশিনের মাধ্যমে এক ঘন্টায় এক একর জমির ধান কাটা সম্ভব। শুধু তাই নয়, এটি ধান কাটার পর মাড়াই এবং ছাড়াইয়ের কাজও করতে পারে। এতে করে ধান উৎপাদনে শ্রমিক কম লাগবে। ফলে বর্তমান ব্যায়ের এক-তৃতীয়াংশে সম পরিমান ধানের উৎপাদন সম্ভব হবে বলেও তিনি জানান।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology