আজ, শুক্রবার | ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ১০:৩২

ব্রেকিং নিউজ :
বৃষ্টির প্রার্থনায় নামাজ পড়ে কাঁদলেন শ্রীপুরের মুসল্লিরা মহম্মদপুরে সড়ক দূর্ঘটনায় শিক্ষকের মৃত্যু মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান মাগুরা সদরে উপজেলা চেয়ারম্যান পদে ৭ শ্রীপুরে ৪ প্রার্থীর মনোনয়ন জমা বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিক কাজী ফয়জুর রহমানের ইন্তেকাল মাগুরার শ্রীপুরে স্ত্রীকে পিটিয়ে হত্যা!

ইনসেপ্টা এবার বাজারে আনলো বিশ্বজুড়ে আলোচিত ওষুধ টোসিলিজুম্যাব

মাগুরা প্রতিদিন ডটকম : ইনসেপ্টা এবার বিশ্বজুড়ে বিশ্বজুড়ে আলোচিত ওষুধ টোসিলিজুম্যাব বাজারে নিয়ে এল। ওষুধ প্রশাসনের অনুমোদন পাওয়ার পর ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ইনজেকশনটি টোলোসা নামে উত্পাদন করছে।

করোনা ভাইরাস এবং করোনা ভাইরাস থেকে সৃষ্ট বিভিন্ন উপসর্গের চিকিৎসায় ব্যবহৃত এই ইনজেকশন টোলোসা অভ্যন্তরীণ বাজারের সম্পূর্ণ চাহিদা মেটাতে সক্ষম হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেছে।

করোনা ভাইরাস এবং করোনা ভাইরাস থেকে সৃষ্ট বিভিন্ন উপসর্গের চিকিৎসায় বিশ্বব্যাপী যেসব ওষুধ ব্যবহৃত হচ্ছে তারমধ্যে অন্যতম হচ্ছে টোসিলিজুম্যাব। এটি একটি মনোক্লোনাল এন্টিবডি যা কিনা হসপিটালের আইসিইউতে ভর্তি করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহৃত হয়। কোন কোন রোগীর ক্ষেত্রে করোনা ভাইরাস মারাত্মক আকার ধারই করে। রোগীর শরীরে মাত্রাতিরিক্ত প্রদাহের সৃষ্টি হয় যা সাইটোকাইন স্টর্ম নামে পরিচিত। এটি ফুসফুসের মারাত্মক ক্ষতিসাধন করে, যাতে রোগীর মৃত্যুর ঝুঁকি অনেকাংশে বেড়ে যায়।

টোসিলিজুম্যাব মূলত সাইটোকাইন স্টর্ম নিয়ন্ত্রণ করে রোগীদের মৃত্যুর ঝুঁকি কমায়। ওষুধটি ইতিমধ্যে ইউএস-এফডিএ এবং ডব্লিউএইচও (WHO) কর্তৃক করোনা ভাইরাসের চিকিৎসার জরুরী অনুমোদন পেয়েছে। বিশ্বব্যাপী একটি মাত্র বহুজাতিক কোম্পানী এই ওষুধটি বাজারজাত করে আসছে। বহুজাতিক কোম্পানীর ওষুধের যোগান চাহিদার তুলনায় অপ্রতুল। বাংলাদেশে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল লিমিটেডই সর্বপ্রথম টোসিলিজুম্যাব এর বায়োসিমিলার ভার্সন বাজারজাত করেছে বলে জানিয়েছেন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের মিডিয়া কনসালটেন্ট জাহিদ রহমান।

করোনা ভাইরাস বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক ঘোষিত একটি মহামারি রোগ। এটি একটি স্বাস্থ্য সংকট এবং ইতিমধ্যে অসংখ্য নর-নারী এই ভাইরাসের সংক্রমণের শিকার হয়েছেন। ইউরোপ, আমেরিকার মত উন্নত দেশগুলোতেও করোনা ভাইরাসের কারণে প্রাণহানি ঘটেছে ল¶ ল¶ মানুষের। বাদ যায়নি ভারত, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোও।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology