আজ, বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | বিকাল ৩:২৭

ব্রেকিং নিউজ :
মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান মাগুরা সদরে উপজেলা চেয়ারম্যান পদে ৭ শ্রীপুরে ৪ প্রার্থীর মনোনয়ন জমা বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিক কাজী ফয়জুর রহমানের ইন্তেকাল মাগুরার শ্রীপুরে স্ত্রীকে পিটিয়ে হত্যা! শায়লা রহমান সেতুর নির্মম মৃত্যুর বিচারের দাবিতে জাসদের মানববন্ধন সমাবেশে মাগুরায় ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগে মামলা-মানববন্ধন

নাগড়া কৃষি ব্যাংকের আর্থিক দূর্ণীতি প্রমাণিত হওয়ায় ব্যবস্থা গ্রহণের সুপারিশ

মাগুরা প্রতিদিন ডটকম : সংবাদ প্রকাশের পর মাগুরার নাগড়া কৃষি ব্যাংকের ৩৭ লক্ষ টাকার আর্থিক দূর্নীতির বিষয়টি জেলা প্রশাসনের প্রাথমিক তদন্তে প্রমাণিত হওয়ায় সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা-কর্মচারিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি অর্থ মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যৌথ তদন্তের সুপারিশ করা হয়েছে।

মাগুরার মহম্মদপুর উপজেলার নাগড়া বাজারের একমাত্র ব্যাংকটি হচ্ছে বাংলাদেশ কৃষি ব্যাংক। যেখানে বাবুখালি এবং পার্শ্ববর্তি দিঘা ইউনিয়নের অন্তত ২ হাজার ৩ শত অসহায় বয়স্ক, বিধবা এবং প্রতিবন্ধী মানুষের একাউন্ট রয়েছে। যাদের হিসাবের বিপরীতে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধিন সমাজসেবা অধিদপ্তর থেকে ৫শ থেকে ৭শ টাকা হারে মাসোহারা বরাদ্দ দেয়া হয়ে থাকে। যেটি প্রতি তিনমাস অন্তর বয়স্ক ও বিধবা মহিলারা ১ হাজার ৫ শত টাকা এবং প্রতিবন্ধী ব্যক্তিরা ২ হাজার ১ শত হারে উত্তোলনের সুযোগ পেয়ে থাকেন। কিন্তু নানা চাতুরির মাধ্যমে এই দুটি ইউনিয়নের নিবন্ধিত অসহায় বয়স্ক, বিধবা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অনুকুলে চলতি অর্থ বছরের জুলাই-আগস্ট-সেপ্টেম্বর এই তিন মাসের ভাতা ব্যাংক কর্মকর্তা-কর্মচারিরা একেবারেই গায়েব করে দিয়েছেন বলে অভিযোগ উঠে। এ বিষয়ে মাগুরা প্রতিদিন ডটকম, দৈনিক যুগান্তর, দৈনিক মানবজমিনসহ বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। যে ঘটনার প্রেক্ষিতে মাগুরা জেলা প্রশাসক আতিকুর রহমান প্রশাসনের প্রথম সারির একজন কর্মকর্তাকে বিষয়টি তদন্তের দায়িত্ব দেন।

মাগুরা জেলা প্রশাসনের ওই কর্মকর্তা ভূক্তভোগী ও ভাতাবঞ্চিতদের স্বাক্ষ্যগ্রহণ শেষে সম্প্রতি মাগুরা জেলা প্রশাসক বরাবর লিখিত তদন্ত প্রতিবেদন দাখিল করেছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। যেখানে প্রকাশিত সংবাদে তুলে ধরা ব্যাংকটির নানা অসংগতি ও আর্থিক দূর্ণীতির বিষয়টি প্রমাণিত হওয়ায় এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্যে সুপারিশ করা হয়েছে। অন্যদিকে দায়িত্ব পালনে অবহেলার কারণে মহম্মদপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা তাহেরা জেসমিনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্যে সংশ্লিষ্ট অধিদপ্তরে পত্র প্রেরণ এবং বড় অংকের আর্থিক অনিয়ম দেখা দেওয়ায় বিষয়টির অধিক তদন্তের জন্যে অর্থ মন্ত্রণালয় ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে যৌথ তদন্তের সুপারিশ করা হয়েছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

এদিকে সংবাদ প্রকাশের পর থেকেই অভিযুক্ত কর্মকর্তা-কর্মচারি এবং স্থানীয় প্রভাবশালি ব্যক্তিরা মহম্মদপুর উপজেলার দিঘা ও বাবুখালি ইউনিয়নের ভাতাবঞ্চিত অসহায় মানুষগুলোকে নানাভাবে ভয়ভীতি দেখিয়ে তাদেরকে স্বাক্ষ্যদানে নিবৃত্ত রাখার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

মাগুরা জেলা প্রশাসক আতিকুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে, তদন্ত প্রতিবেদনের বিষয়ে কিছু বলতে তিনি অস্বীকৃতি জানিয়েছেন। তবে ভাতাভোগি অসহায় মানুষদের নিরাপত্তার শতভাগ নিশ্চয়তা প্রদানের আশ্বাস দিয়েছেন।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology