আজ, বুধবার | ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | সকাল ৬:২৬

ব্রেকিং নিউজ :
মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান মাগুরা সদরে উপজেলা চেয়ারম্যান পদে ৭ শ্রীপুরে ৪ প্রার্থীর মনোনয়ন জমা বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিক কাজী ফয়জুর রহমানের ইন্তেকাল মাগুরার শ্রীপুরে স্ত্রীকে পিটিয়ে হত্যা! শায়লা রহমান সেতুর নির্মম মৃত্যুর বিচারের দাবিতে জাসদের মানববন্ধন সমাবেশে মাগুরায় ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগে মামলা-মানববন্ধন

লিনাট্যাব ই ডায়াবেটিস চিকিৎসায় যুগান্তকারী ভূমিকা রাখবে-সেমিনারে দাবি

মাগুরা প্রতিদিন ডটকম : রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস-এর আয়োজনে ‘ব্রেকিং থ্রু কম্বিনেশন ডায়াবেটিস ম্যানেজমেন্ট’ শীর্ষক এক সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ইনসেপটার লিনাট্যাব-ই ডায়াবেটিস চিকিৎসায় যুগান্তকারী ভূমিকা রাখবে বলে সেমিনারে উল্লেখ করেন বিশেষজ্ঞ চিকিত্সকরা।

সোমবার দুপুরে আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ডাক্তার এ কে আজাদ খান।

বিশেষজ্ঞ প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বারডেম-এর প্রাক্তন মহাপরিচালক প্রফেসর ডা. জাফর আহমেদ লতিফ, এনআইসিভিডির পরিচালক প্রফেসর ডাক্তার মীর জামাল উদ্দীন, ইউনাইটেড হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট প্রফেসর ডাক্তার হাফিজুর রহমান, বারডেম-এর এন্ড্রোক্রিনোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. মো. ফিরোজ আমীন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এন্ড্রোক্রিনোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. ইন্দ্রজিত প্রাসাদ।

সেমিনারে বিষয়ভিত্তিক বক্তব্য উপস্থাপন করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল-এর সহযোগী অধ্যাপক ডা. এম সাইফুদ্দিন ও বিএসএমএমইউ-এর সহযোগী অধ্যাপক ডাক্তার শাহজাদা সেলিম।

বিশেষজ্ঞ চিকিৎসকরা তাঁদের বক্তব্যে বলেন, ডায়াবেটিক রোগীদের জন্য যুগান্তকারী কম্বিনেশন নিয়ে এসেছে ইনসেপ্টা, যা নতুন আশার আলোর সূচনা করেছে। ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও চিকিৎসায় ইনসেপ্টার ওষুধ লিনাট্যাব-ই বড় ধরনের কার্যকর ভূমিকা রাখবে।

সেমিনারে সভাপতিত্ব করেন বারডেম-এর পরিচালক (একাডেমী) প্রফেসর ডাক্তার মো. ফারুক পাঠান এবং প্রফেসর ডা. এসএম আশরাফুজ্জামান।

ধন্যবাদ জ্ঞাপন করেন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস-এর নির্বাহী পরিচালক (বিক্রয়) আশরাফ উদ্দীন।

উল্লেখ্য, সম্প্রতি দেশের শীর্ষস্থানীয় ওষুধ কোম্পানি ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ডায়াবেটিক রোগীদের জন্য নিয়ে এসেছে লিনাট্যাব ই নামের ওষুধ, যা ডায়াবেটিক রোগীদের নতুন আশার আলোর সঞ্চার করেছে। এটি বর্তমান সময়ে ডায়াবেটিক নিয়ন্ত্রণের সবচেয়ে আধুনিক এবং নিরাপদ ওষুধ যা লিনাগ্লিপটিন ও এম্পাগ্লিফ্লোজিন এর কম্বিনেশন। বিশ^জুড়ে এই ওষুধটি ডায়াবেটিস রোগী যাদের একই সাথে হৃদরোগের সমস্যা আছে তাদের চিকিৎসার ক্ষেত্রে একটি নিরাপদ ও যুগান্তকারী ওষুধ হিসেসে ব্যবহৃত হচ্ছে। কারণ এটি ব্যবহার করার ফলে হঠাৎ করে রক্তে গ্লুকোজের মাত্রা কমে যাওয়ার সম্ভাবনা নেই যা ডায়াবেটিস চিকিৎসার ক্ষেত্রে প্রধান অন্তরায় বলে বিবেচনা করা হয়।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology