আজ, শনিবার | ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ৯:৫৬

ব্রেকিং নিউজ :

ইদ কার্ড ফেরাতে মাগুরায় “পরিবর্তন আমরাই”

মাগুরা প্রতিদিন : “ইদ কাটুক, ইদ কার্ডে” এই শিরোনামে মাগুরায় ‘পরিবর্তনে আমরাই’ নামে একটি যুব সংগঠন শনিবার ইদ কার্ড তৈরি প্রতিযোগিতার আয়োজন করে।

শনিবার মাগুরা সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে “ইদ কার্ড বানিয়ে খোলা উদ্যানে, শৈশবে ফিরে যায় নব উদ্যমে” এই স্লোগানে বিভিন্ন বয়স ও শ্রেণি-পেশার প্রায় ৯০ জন প্রতিযোগী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

“ক” গ্রুপে অহনা সাহা, অরিপ্রা হাসান,অদৃজা সাহা “খ” গ্রুপে তুর্য, প্রজ্ঞা, মালিহা
এবং “গ” গ্রুপে  দিলরুবা বিনতে আলম, তহুরা ইসলাম, কাজী সুরাইয়া ইসলাম দিশা
যথাক্রমে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করে। শিশুদের পাশাপাশি বড়দের মাঝেও এ প্রতিযোগিতা নিয়ে বিপুল আগ্রহ লক্ষ্য করা যায়।

প্রতিযোগী লাবণি জামান বলেন, “এ ভিন্নধর্মী প্রতিযোগিতা সত্যিই আমাদের শৈশবের সেই আনন্দের কথা মনে করিয়ে দিয়েছে, নিজেদের সংস্কৃতিকে ধরে রাখতে বর্তমান সময়ে এমন প্রতিযোগিতা খুবই প্রয়োজনীয়”। এ প্রতিযোগিতায় প্রতিযোগীকে নির্ধারিত সময় ১ ঘন্টা ৩০ মিনিটের মধ্যে তৈরি করতে হয়েছে ইদ কার্ড। যে ইদ কার্ডে ফুটে উঠেছে ইদের সৌহার্দ্য-সম্প্রীতি, তাদের শিল্পী মনের চিন্তাধারা ও সৃজনশীলতা। উক্ত অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি এ্যাড. শাখারুল ইসলাম শাকিল, উদবোধক প্রদীপ কুমার মজুমদার, বিশেষ অতিথি মোঃ নাসির উদ্দীন, উপ-পরিচালক, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, মাগুরা, বিজন কুন্ডু মনিরুল ইসলাম মঞ্জু, শিকদার ওয়ালিউজ্জামান, শফিকুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব নাহিদুর রহমান দুর্জয়, প্রতিষ্ঠাতা ও সভাপতি, পরিবর্তনে আমরাই’। এ আয়োজন সম্পর্কে তিনি বলেন, ‘’ বর্তমান সময়ে মোবাইল ফোন ও ভার্চুয়াল জগতে আমাদের ইদের আনন্দ সীমাবদ্ধ হয়ে পড়েছে। সত্যিকারের ইদের আনন্দ সকল বয়সী মানুষের মাঝে ছড়িয়ে দেওয়াটা-ই আমাদের এ অনুষ্ঠানের মূল উদ্দেশ্য’’।

মাগুরা হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ প্রফেসর রেজভী জামান বলেন, ‘’বর্তমান সময়ে তরুণদের আবেগ কমে যাচ্ছে। সত্য ও সুন্দরের প্রতি আমাদের অনুরক্ততা ফিরিয়ে আনতে হবে। হৃদয়বৃত্তির চর্চার জন্য এ ধরনের আয়োজন আমাদের সমাজে দরকার।‘’

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর মাগুরার উপ-পরিচালক মোঃ নাসির উদ্দীন বলেন, ‘’ এ আয়োজন যদি আমরা সবার ভেতর ছড়িয়ে দিতে পারি তবে আমাদের যুব সমাজ মাদক ও মোবাইল আসক্তি থেকে রক্ষা পেয়ে নির্মল ও সুন্দর জীবন যাপন করতে পারবে।‘’ সংগঠনের প্রধান উপদেষ্টা এ্যাডভোকেট শাখারুল ইসলাম শাকিল বলেন, ‘’ এ প্রতিযোগিতার মাধ্যমে বন্ধুদের মধ্যে সম্প্রীতি গড়ে উঠবে। তিনি অভিভাবকদের তাদের সন্তানদের এসকল কার্যক্রমের সাথে যুক্ত হতে অনুপ্রাণিত করেন’’।

বিচারকের দায়িত্ব পালন করেন বিশিষ্ট চিত্রশিল্পী আবুল কালাম আজাদ, চিত্রশিল্পী আশিষ রায়, সাংবাদিক শফিকুল ইসলাম ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর মাগুরা শাখার উপ-পরিচালক মোঃ নাসির উদ্দীন।

আয়োজক সংগঠন পরিবর্তনে আমরাই’ মাগুরা জেলাতে ২০১৭ সাল থেকে শুরু করে বিগত ০৭ বছর ধরে এমন ভিন্নধর্মী আয়োজন করে চলেছে। মূলত সংগঠনটির সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এই  প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ

প্রতিযোগিতার সমন্বয়কের দায়িত্ব পালন করেন সুবর্ণ শাহরিয়ার বর্ণ, সহ-সমন্বয়কের দায়িত্ব পালন করেন জারিন শাহরিন আড়ানা এবং অন্যান্য দায়িত্ব পালন করেন মাহাথির মোহাম্মদ, জান্নাতি নূর সিদ্দিকা গুনগুন, কঙ্কনা সাহা, ফাহমিদা ইয়াসমিন কলি, মোঃ হাবিবুল্লাহ ও অন্যান্যরা।

মাগুরায় এই আয়োজনের উদ্দেশ্য ছিলো শৈশবকে ফিরিয়ে আনার প্রচেষ্টা। ইদ মানে খুশি, ইদ মানে আনন্দ। আর সেই আনন্দ হাজারগুণে বেড়ে যায় ইদ কার্ড বিনিময়ের মাধ্যমে। ৮০-৯০ এর দশকে হাতে বানানো ইদ কার্ডের বেশ প্রচলন ছিলো, এরপর হাতে বানানোর পাশাপাশি দোকানে কিছু ইদ কার্ড পাওয়া গেলেও বর্তমানে এর প্রচলন বিলুপ্ত-ই বলা চলে।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology