আজ, বুধবার | ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | সন্ধ্যা ৬:২৪

ব্রেকিং নিউজ :
মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান মাগুরা সদরে উপজেলা চেয়ারম্যান পদে ৭ শ্রীপুরে ৪ প্রার্থীর মনোনয়ন জমা বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিক কাজী ফয়জুর রহমানের ইন্তেকাল মাগুরার শ্রীপুরে স্ত্রীকে পিটিয়ে হত্যা! শায়লা রহমান সেতুর নির্মম মৃত্যুর বিচারের দাবিতে জাসদের মানববন্ধন সমাবেশে মাগুরায় ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগে মামলা-মানববন্ধন

মাগুরাতে ১০ বছরে জনসংখ্যা বেড়েছে ১ লক্ষ ৩৩ হাজার ১১৫ জন



বিশেষ প্রতিবেদক: গত দশ বছরে মাগুরা জেলাতে জনসংখ্যা বেড়েছে ১ লক্ষ ৩৩ হাজার ১১৫ জন।

সর্বশেষ ২০২২ সালে অনুষ্ঠিত জনশুমারি ও গৃহগণনার প্রাথমিক প্রতিবেদনের হিসেবে বর্তমানে মাগুরা জেলার মোট জনসংখ্যা ১০ লক্ষ ৩৩ হাজার ১১৫ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৫ লক্ষ ৮ হাজার ৯৪০ জন এবং নারীর সংখ্যা ৫ লক্ষ ২৩ হাজার ৯৮৮ জন। এর আগে ২০১১ সালে অনুষ্ঠিত (প্রতি দশ বছর পরপর আদমশুমারি করা হয়) জনশুমারি অনুযায়ী মাগুরা জেলার মোট জনসংখ্যা ছিল ৯ লক্ষ ১৩ হাজার। এর মধ্যে পুুরষের সংখ্যা ছিল ৪ লক্ষ ৫৩ হাজার (৫০.৫৬%) এবং নারীর সংখ্যা ছিল ৪ লক্ষ ৬০ হাজার (৪৯.৪৪%)। সেই হিসেবে গত দশ বছরে মাগুরা জেলাতে মোট জনসংখ্যা বেড়েছে ১ লক্ষ ৩৩ হাজার ১১৫ জন।

একই সাথে ২০১১ সালের শুমারি অনুযায়ী গোটা জেলাতে মোট খানার সংখ্যা ছিল ২ লক্ষ ৫ হাজার ৬০০টি। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ২ লক্ষ ৬৪ হাজার ৩৬৫টিতে। ঘনত্ব অনুযায়ী ২০১১ সালে প্রতি বর্গকিলোমিটারে ৮৮৪ জন বসবাস করলেও বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৯৯৪ জন। এদিকে জেলা অনুযায়ী ধর্মভিত্তিক জনসংখ্যার হিসেবে দেখা যাচ্ছে মাগুরা জেলার মোট জনসংখ্যার ৮৪.২৩ শতাংশ মুসলমান, ১৫.৭৯ শতাংশ হিন্দু, ০.০৩ শতাংশ খ্রিষ্টান এবং অন্যান্য ০.০৫ শতাংশ।

পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধীনে বাংলাদেশ পরিসংখ্যন বিভাগের অধীনে গত বছরের জনশুমারি ও গৃহগণনার হিসেব মতে, মাগুরা জেলার বর্তমান মোট জনসংখ্যার ৮ লক্ষ ৩৭ হাজার ৭৮৫ জন গ্রামে বসবাস করেন। বাদবাকি ১ লক্ষ ৯৫ হাজার ১২১ জন শহরে বসবাস করেন। জেলাভিত্তিক বাসগৃহের হিসেবে গোটা জেলাতে মোট খানা বাসগৃহের সংখ্যা ২ লক্ষ ৬৪ হাজার ৩৬৫টি। এর মধ্যে গ্রামে রয়েছে ২ লক্ষ ১৯ হাজার ৯৮০টি। অন্যদিকে শহরে বাসগৃহের সংখ্যা ৪৪ হাজার ৩৮৫টি । গত বছরের ১৫-২১ জুন সময়ে সারাদেশে ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২ অনুষ্ঠিত হয়। এবারই প্রথম পুর্ণাঙ্গ ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি ও গৃহগণনা করা হয়। জনশুমারি ও গৃহগণনায় আরও যে সব তথ্য প্রকাশ করা হয়েছে এর মধ্যে রয়েছে গোটা জেলাতে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর সংখ্যা, সাক্ষরতার হার, পরিবারের সাইজ ইত্যাদি।
তথ্য মতে, মাগুরাতে বর্তমানে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর সংখ্যা ৮ হাজার ৫৪৮ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৪ হাজার ২৫৪ জন, নারীর সংখ্যা ৪ হাজার ২৯৪ জন। গোটা জেলাতে মোট সাক্ষরতার হার ৭২.১০ শতাংশ বলে উল্লেখ করা হয়েছে। এর মধ্যে পুরুষের সাক্ষরতার হার ৭৪.২৮ শতাংশ, নারীর সাক্ষরতার হার ৭০.০৪ শতাংশ। এ ছাড়া প্রতিটি পরিবারের গড় সাইজ ৪.০৬ বলে উল্লেখ হরা হয়েছে। মাগুরাবাসীর জন্য স্বস্তির খবর হলো-মাগুরাতে বস্তিবাসী ও ভাসমান মানুষের সংখ্যা খুবই কম। বস্তিবাসী এরকম খানার সংখ্যা ২৪৮টি, যেখানে মোট বসবাসকারী মানুষের সংখ্যা ৯৭৩জন বলে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া ভাসমান খানার সংখ্যা ১৫ বলে উল্লেখ করা হয়েছে। উল্লেখ্য, মাগুরা জেলার মোট আয়তন এখন ১০৪৯ বর্গকিলোমিটার। প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ৯৯৪ জন। মাগুরা জেলাতে রয়েছে মোট ৪টি উপজেলা, ১টি পৌরসভা ৩৬টি ইউনিয়ন ৭৩০টি গ্রাম এবং ৫৩৭টি মৌজা। এদিকে অনেকেই মাগুরাতে জনসংখ্যা বৃদ্ধির একটি অন্যতম কারণ হিসেবে জানিয়েছেন অন্য জেলা থেকে প্রচুর মানুষের মাইগ্রেশন। বিশেষ করে নোয়াখালী, বিক্রমপুর এবং পার্শ্ববর্তী উপজেলা থেকে প্রচুর নতুন মানুষ মাগুরাতে এসে বসতি গড়ে তুলছে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জনশুমারি ও গৃহগণনা ২০২২ সালের প্রাথমিক প্িরতবেদনে দেওয়া তথ্য অনুযায়ী দেশে মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোট ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন এবং নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন। বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭৪, ১৯৮১, ১৯৯১, ২০০১ ও ২০১১ সালে আদমশুমারি অনুষ্ঠিত হয়। এর আগে দেশের সর্বশেষ আদমশুমারি ছিল ২০১১ সালের আদমশুমারি। তখন দেশের মোট জনসংখ্যা প্রায় ১৪ কোটি ৪০ লাখ বলে নথিবদ্ধ করা হয়।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology