আজ, মঙ্গলবার | ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | সন্ধ্যা ৬:১৯

ব্রেকিং নিউজ :
মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান মাগুরা সদরে উপজেলা চেয়ারম্যান পদে ৭ শ্রীপুরে ৪ প্রার্থীর মনোনয়ন জমা বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিক কাজী ফয়জুর রহমানের ইন্তেকাল মাগুরার শ্রীপুরে স্ত্রীকে পিটিয়ে হত্যা! শায়লা রহমান সেতুর নির্মম মৃত্যুর বিচারের দাবিতে জাসদের মানববন্ধন সমাবেশে মাগুরায় ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগে মামলা-মানববন্ধন

মাগুরা প্রতিদিন সম্পাদক জাহিদ রহমান বাচসাস জুরি নির্বাচিত

মাগুরা প্রতিদিন : বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি-বাচসাস পুরস্কারের ৪৪ তম আসরের জন্য জুরি নির্বাচিত হয়েছেন জনপ্রিয় অনলাইন মাগুরা প্রতিদিনের সম্পাদক জাহিদ রহমান।
১২ মে বাচসাস কার্যনির্বাহী পরিষদের এক সভায় ২০১৯ (৪১তম), ২০২০ (৪২তম), ২০২১ (৪৩তম) ও ২০২২ (৪৪তম) সালের চার বছরের বাচসাস চলচ্চিত্র পুরস্কারের জন্য ১৫ সদস্যের জুরি বোর্ড গঠন করা হয়। সভায় সিদ্ধান্ত হয় আগামী ২৮ মে পর্যন্ত ছবি জমা নেওয়া হবে।
১৫ সদস্যের এ জুরি বোর্ডের চেয়ারম্যান হলেন-সংগঠনের সাবেক সভাপতি বিশিষ্ট অভিনেতা ও সাংবাদিক নরেশ ভূইয়া, সদস্য সচিব সংগঠনের সাধারণ সম্পাদক রিমন মাহফুজ। অন্যান্য সদস্যরা হলেন- ইমরুল শাহেদ, রশিদুল আমিন হলি, খান মোহাম্মদ সালেক, মীর লিয়াকত আলী, জাহিদ রহমান, সুমন পারভেজ, শামীমা চৌধুরী, সৌমিক হাসান সোহাগ, আব্দুল্লাহ জেয়াদ, এফ আই দিপু, খালেদ আহমেদ, জাহিদ আকবর ও পদাধীকার বলে বাচসাস সভাপতি রাজু আলীম জুরি বোর্ডের সদস্য।
এ জুরি বোর্ড জমা পড়া ছবিগুলো দেখে চলচ্চিত্র, শিল্পী ও কলা-কুশলীদের নাম পুরস্কারের জন্য সুপারিশ করবেন।
উল্লেখ্য, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি বাচসাসের রয়েছে সুদীর্ঘ ইতিহাস। ১৯৬৮ সালে প্রতিষ্ঠার পর থেকেই এই সংগঠনটি কাজ করছে সাংবাদিক ও চলচ্চিত্র অভিনেতা-কলাকুশলীদের জন্য। স্বাধীন বাংলাদেশের প্রথম চলচ্চিত্র পুরস্কারের প্রচলন হয় এই সংগঠনটির হাত ধরেই। মহান মুক্তিযুদ্ধে বীর বাঙালী সাহসীকতায় যে বাঘের পরিচয় দিয়েছে সেই জাতীয় প্রতীক বাঘকে করা হয়েছে বাচসাস পুরস্কারের প্রতীক।
১৯৭৪ সাল থেকে এই সংগঠনটি শুরু করেছে বাচসাস পুরস্কার প্রদান। ১৯৭২-৭৩ সালের চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে সেরা অবদানের জন্য প্রথম পুরস্কার আসর বসে। এই আয়োজনে ১৫টি বিভাগে ১৭ জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়। প্রথম বাচসাস পুরস্কারে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয় খান আতাউর রহমান পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ সিনেমাটি। শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র বিভাগে পুরস্কার লাভ করে জহির রায়হানের বিশ্ব আলোড়ন জাগানো তথ্যচিত্র ‘স্টপ জেনোসাইড’।
শেষবার বাচসাস পুরস্কারের ৪০তম আসর অনুষ্ঠিত হয়েছিল ২০১৯ সালের ৬ নভেম্বর। সেই সময় সভাপতি আব্দুর রহমান ও সাধারণ সম্পাদক ইকবাল করীম নিশানের নেতৃত্বাধীন কমিটি ছিল। তখন সংগঠনটির ৫০ বছর পূর্তি উপলক্ষে ২০১৪ থেকে ২০১৮ পাঁচ বছরের (৩৬তম, ৩৭তম, ৩৮তম, ৩৯তম ও ৪০তম) পুরস্কার প্রদান ও  সুবর্ণজয়ন্তী উৎসব আয়োজন করে। সর্বশেষ ২০১৮ সালে শ্রেষ্ঠ চলচ্চিত্র ছিল ‘দেবী’। শ্রেষ্ঠ অভিনেতা: সিয়াম (দহন) ও শ্রেষ্ঠ অভিনেত্রী: জয়া আহসান (দেবী)।
এখানে উল্লেখ্য যে, বাচসাস চলচ্চিত্র পুরস্কার প্রদানের পর অচিরেই বাচসাস মিডিয়া পুরস্কার প্রদান করা হবে বলে সভায় সিদান্ত হয়। সেখানে টেলিফিল্ম, টিভি সিরিয়াল, টিভি নাটক, ওটিপি, টিভি অনুষ্ঠান, বিজ্ঞাপনচিত্র, মঞ্চ নাটক, সঙ্গীত, নৃত্যের জন্য পুরস্কার প্রদান করা হবে।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology